kalerkantho

সোমবার । ৪ জুলাই ২০২২ । ২০ আষাঢ় ১৪২৯ । ৪ জিলহজ ১৪৪৩

গাজীপুরে শুভসংঘের আয়োজনে ‘চেতনায় নজরুল’

অনলাইন ডেস্ক   

২৮ মে, ২০২২ ১৪:২২ | পড়া যাবে ২ মিনিটে



গাজীপুরে শুভসংঘের আয়োজনে ‘চেতনায় নজরুল’

কালের কণ্ঠ শুভসংঘের গাজীপুর জেলা শাখার আয়োজনে সাম্য, প্রেম ও বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক অসীম বিভাকরের সভাপতিত্বে ও জেলা শাখার সভাপতি মুসাফির ইমরানের সঞ্চালনায় গতকাল শুক্রবার বিকেল ৪টার দিকে গাজীপুর মেট্টোপলিটন কলেজের হলরুমে চেতনায় নজরুল আয়োজিত হয়।  

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভাষা শহীদ কলেজের অধ্যক্ষ মুকুল কুমার মল্লিক, গাজীপুর সরকারি মহিলা কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মনিরুজ্জামান মনির, শহীদ ক্যাডেট স্কুল অ্যান্ড একাডেমির প্রিন্সিপাল শহীদুল ইসলাম শহীদ, কবি মেজবাহ উদ্দিন, বইপোকা পাঠাগারের সভাপতি কবি মন্ডল মাধব চন্দ্র।  

বিশেষ অতিথি মনিরুজ্জামান মনির বলেন, কাজী নজরুল ইসলাম ছিলেন নিপীড়িত অসহায় মানুষের মানবতার কবি।

বিজ্ঞাপন

সারাজীবন তিনি সমাজের শোষিত-বঞ্চিত মানুষের অধিকার প্রতিষ্ঠার পক্ষে তুলে ধরেছেন তার সৃষ্টিকে। অজস্র গানে ও তিনি সমৃদ্ধ করেছেন বাংলার সংগীত জগতকে। প্রবর্তন করেছেন বাংলা গজল।  

সভাপতির বক্তব্যে অধ্যাপক অসীম বিভাকর বলেন, শুভসংঘের এই তরুণ প্রজন্ম নজরুলকে যেভাবে স্মরণ করছে তা সত্যিই প্রসংশনীয়। তারা সামাজিক ও সাংস্কৃতিক কাজের প্রতি চর্চা থাকায় মাদকের ভয়াবহ ছোবল থেকে দূরে আছে। সমাজ ও দেশ বিনির্মাণে কাজ করে যাচ্ছে। কবি কাজী নজরুল যে কতটা উদার মানবিক মানুষ ছিলেন, তা বলে বা লিখে প্রকাশ করা যাবে না। তিনি নিজেকে নিজের মধ্যে ধরে রাখতে চাননি। বাংলায় তাঁর জন্ম। তাই বলে তিনি বাংলার নন। এই পৃথিবীর সব দেশের, সব মানুষের বন্ধু তিনি। ভালোবাসার কবি, ভালো লাগার কবি, প্রিয় কাজী নজরুল ইসলাম। হে কবি, তুমি জীবনের ছবি।  

শুভসংঘের এই আয়োজনে নজরুলকে স্মরণ করে কবিতা আবৃত্তি করেন শুভসংঘের সাহিত্য সম্পাদক কবি মামুন শেখ, সহ-সভাপতি সাদিকুল ইসলাম ও রাব্বি হাসান।  

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শুভসংঘের গাজীপুর জেলা শাখার সহ-সভাপতি সাদিক, সাংগঠনিক সম্পাদক সজীব, টঙ্গী শাখার সভাপতি আবুল সালেহ মূসা। আরো উপস্থিত ছিলেন তানভীর আহমেদ, রিয়াজ হোসেন, ফারহানা ফারিয়া, সানজিদা, তাহমিদ উর্মি, কানিজ ফাতেমা ইলা, শাকিল হোনেস, আলভী হাসান, জিনিয়া, আনোয়ার হোসেন, মামুন সরকার, এমরান শেখ, আরাফাত ইসলাম রিকো, উম্মে কুলসুম, উম্মে রোকেয়া প্রীতি, রাব্বি হাসান প্রমুখ।



সাতদিনের সেরা