kalerkantho

রবিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৮। ২৮ নভেম্বর ২০২১। ২২ রবিউস সানি ১৪৪৩

গাইবান্ধা শুভসংঘের উদ্যোগ; যুক্তি তর্কে বিতর্ক

গাইবান্ধা প্রতিনিধি   

১৭ অক্টোবর, ২০২১ ১৮:২৫ | পড়া যাবে ৩ মিনিটে



গাইবান্ধা শুভসংঘের উদ্যোগ; যুক্তি তর্কে বিতর্ক

‘যুক্তিই হোক মানব মুক্তির পথ’ এই স্লোগানকে সামনে রেখে গাইবান্ধায় কালের কণ্ঠ শুভসংঘের উদ্যোগে আজ রবিবার দিনব্যাপী বিতর্ক উৎসব অনুষ্ঠিত হয়েছে। উৎসবে জেলার শীর্ষ পাঁচ শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা অংশ নেয়। এতে গাইবান্ধা আহম্মদ উদ্দিন শাহ শিশু নিকেতন স্কুল ও কলেজ চ্যাম্পিয়ন এবং গাইবান্ধা সরকারি বালক উচ্চ বিদ্যালয় রানার্স আপ হয়েছে।

শুভ সংঘের জেলা সভাপতি অধ্যাপক তৌহিদা মাহমুদের সভাপতিত্বে এই বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুর রাফিউল আলম। অতিথি  হিসেবে আরো বক্তব্য রাখেন, কবি সরোজ দেব, ক্রীড়া ব্যক্তিত্ব ওয়াজিউর রহমান রাফেল,  মুক্তিযুদ্ধ গবেষক অধ্যাপক জহুরুল কাইয়ুম, শিক্ষক রূপম রশিদ, রেডিও সারাবেলা’র সিনিয়র স্টেশন ম্যানেজার মাহফুজ ফারুক, ক্রীড়া সাংবাদিক রবিউল ইসলাম বিদ্যুৎ, শুভসংঘের জেলা সম্পাদক লতা সরকার, উম্মে কুলসুম তালুকদার তুলনা, কালের কণ্ঠের জেলা প্রতিনিধি অমিতাভ দাশ হিমুন প্রমুখ।

গাইবান্ধা পাবলিক লাইব্রেরি মিলনায়তনে টানা চার ঘণ্টা ভিন্ন ভিন্ন বিষয় নিয়ে পক্ষে বিপক্ষে অংশ নেয় গাইবান্ধা সরকারী উচ্চ বালক বিদ্যালয়, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, আহম্মদ উদ্দিন শাহ শিশু নিকেতন স্কুল ও কলেজ, ইসলামিয়া বালক উচ্চ বিদ্যালয়, এসকেএস স্কুল ও কলেজ দলের শিক্ষার্থীরা।

চূড়ান্ত প্রতিযোগিতায় নম্বর সমান হওয়ায় টসে বিজয়ী হয় আহম্মদ উদ্দিন শাহ শিশু নিকেতন। সেরা বক্তা হয় সরকারি বালক দলের দশম শ্রেণির শিক্ষার্থী মাসুম বিল্লাহ।

সংস্কৃতিজন অধ্যাপক জহুরুল কাইয়ুম বলেন, কালের কণ্ঠ শুভসংঘের সব কাজেই রয়েছে ব্যতিক্রমের ছাপ। বিতর্ক উৎসব আয়োজনের মধ্য দিয়ে তারা শিক্ষার্থীদের উজ্জীবিত করল। এর ফলে নতুন তার্কিক সৃষ্টি হবে।

কবি মাহফুজ ফারুক বরেন, প্রাতিষ্ঠানিক লেখাপড়ার পাশাপাশি বিতর্কসহ সংস্কৃতির নানা আয়োজনে শুভসংঘ তরুণদের আগ্রহী করে তুলছে। একই সঙ্গে সামাজিক কর্মকাণ্ডেও তারা ভূমিকা রাখছে।

শিক্ষক রুপম রশিদ বলেন, কিশোর তরুণদের সাথে দিনভর এই আয়োজনে থাকাটি একটি ব্যতিক্রমি অভিজ্ঞতা। তিনি এই ধরণের আয়োজন নিয়মিত করার আহ্বান জানান।

ক্রীড়া সাংবাদিক রবিউল ইসলাম বিদুৎ বলেন, বিতর্কে টি-২০ বিশ্ব কাপ ক্রিকেট সম্পর্কিত একটি বিষয় নিয়ে শিক্ষার্থীদের যুক্তি তর্কে তিনি মুগ্ধ।

ক্রীড়া ব্যক্তিত্ব ওয়াজিউর রহমান রাফেল বলেন, ক্রীড়াসহ সব বিষয়ে কিশোর শিক্ষার্থীদের কাছে এত তথ্য রয়েছে তা এই বিতর্ক উৎসবে না এলে বোঝা যেত না। কবি ও লিটল ম্যাগ সম্পাদক সরোজ দেব বলেন, শুভসংঘের মাধ্যমে কালের কণ্ঠের ভূমিকা প্রশংসনীয়।

প্রধান অতিথি সদর উপজেলা নির্বাহী অফিসার আব্দুর রাফিউল আলম বলেন, কিশোর তরুণদের হাত ধরেই গড়ে উঠবে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ। শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে উঠতে  হবে। তাদের স্বপ্ন দেখা শিখতে হবে। কালের কণ্ঠ শুভসংঘ সেই কাজটি করছে। আমি তাদের অভিনন্দন জানাই্।

সমগ্র অনুষ্ঠান সমন্বয় করেন শুভ সংঘের জেলা ও বিভিন্ন উপজেলা কমিটির কর্মকর্তা ও সদস্য রেহেনা আক্তার, সারাফ সোহাইবা নিহা, জান্নাতুল ফেরদৌসি, মো. নাহিদ হাসান, মো. রুবেল মিয়া, মো. ফুয়াদ হাসান, মো. শিমুল হাওলিদার, মিনহাজুল রহমান নয়ন, জয় কুমার দাস, স্বজন খন্দকার, মো. আতিক, মো. মারুফ, ফরিদ হোসেন, সাকিব আলম, তৌফিকুজ্জামান তোফিক প্রমুখ।



সাতদিনের সেরা