kalerkantho

বুধবার । ২৮ বৈশাখ ১৪২৮। ১১ মে ২০২১। ২৮ রমজান ১৪৪২

গফরগাঁওয়ে শুভসংঘের বন্ধুর শুভ কাজ

গফরগাঁও (ময়মনসিংহ) প্রতিনিধি   

৯ এপ্রিল, ২০২১ ১৮:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



গফরগাঁওয়ে শুভসংঘের বন্ধুর শুভ কাজ

ময়মনসিংহের গফরগাঁওয়ে শিক্ষার্থীদের মধ্যে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে আব্দুর রহমান ডিগ্রি কলেজ শাখা শুভসংঘের সাবেক সাধারণ সম্পাদক জোবায়েত হোসেন রিমন এক ব্যতিক্রমী শুভ কাজ শুরু করেছেন। তিনি নিজের টাকায় বই কিনে বাড়িতে মিনি লাইব্রেরি গড়ে তুলেছেন এবং আশপাশের স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ করেন। পড়া শেষে জমা দিয়ে শিক্ষার্থীরা অন্য বই নিয়ে যায়। এভাবে রিমন এলাকায় বেশ কিছু পাঠক তৈরি করেছেন। রিমনের এই উদ্যোগে এলাকাবাসী সাধুবাদ জানিয়েছে।

জানা যায়, উপজেলার কান্দিপাড়া আব্দুর রহমান ডিগ্রি কলেজ শাখা শুভসংঘের সাবেক সাধারণ সম্পাদক জোবায়েত হোসেন রিমন ভালো আবৃত্তিকার ও বই পড়ুয়া। আগেই তার সংগ্রহে কিছু বই ছিল। হঠাৎ করেই গত ১৭ ডিসেম্বর রিমনের বাবা কান্দিপাড়া বাজারের ডেকোরেশন ব্যবসায়ী বাসির উদ্দিন মারা যান। এরপর বাবার রেখে যাওয়া ব্যবসা ও সংসারের দায়িত্ব পড়ে রিমনসহ তিন ভাইয়ের উপর। তবে রিমন সংসারের দায়িত্ব কাঁধে নিয়েই পড়ালেখা ও আবৃত্তি চর্চা, বইপড়া চালিয়ে যাচ্ছেন। জীবনের এই কঠিন সময়ের মধ্যেও রিমন শুভ কাজের ভাবনায় বিভোর থাকেন। সেই ভাবনা থেকেই তিনি শিক্ষার্থীদের মধ্যে পাঠ্যাভ্যাস গড়ে তুলতে নিজ বাড়িতে মিনি লাইব্রেরি গড়ে তুলেছেন। গত ৫ মার্চ উপজেলার শাখ চূঁড়া উচ্চ বিদ্যালয় মাঠে মুসলেম উদ্দিন ফাউন্ডেশন ও পাঠাগার শিক্ষার্থীদের জন্য দিনব্যাপী হ্রাসকৃত মূল্যে বইমেলার আয়োজন করে। তিনি এই বইমেলা থেকে ৫ হাজার টাকার বাছাইকৃত বই সংগ্রহ করেন।

জোবায়েত হোসেন রিমন বলেন, শিক্ষার্থীদের সাথে কথা বলে বই পড়তে উৎসাহিত করি এবং আমার সংগ্রহ থেকে তাদের বই পড়তে দেই। এভাবে শিক্ষার্থীদের মধ্যে বইপড়ার অভ্যাস গড়ে উঠছে। কিন্তু আমার সংগ্রহে মাত্র দেড় শতাধিক বই রয়েছে। তবে ভালো বই সংগ্রহের একটি উদ্যোগ নেব।

উপজেলা শুভসংঘের সভাপতি আব্দুল হামিদ বাচ্চু বলেন, ‘শুভ কাজে সবার পাশে’ এই চমৎকার স্লোগানই শুভসংঘের বন্ধুদের শুভ কাজ করতে উৎসাহিত করে। শুভসংঘের বন্ধু রিমনের এই উদ্যোগটি অবশ্যই মহৎ।



সাতদিনের সেরা