kalerkantho

সোমবার । ২৩ ফাল্গুন ১৪২৭। ৮ মার্চ ২০২১। ২৩ রজব ১৪৪২

কালের কণ্ঠ শুভসংঘের উদ্যোগে কম্বল বিতরণ

উষ্ণতার পরশ পেল এতিম ও অসহায় মানুষ

খ্রিস্টীয় নববর্ষের প্রথম দিন থেকে দেশের বিভিন্ন এলাকায় শীতার্ত এতিম ও অসহায় মানুষের মধ্যে কম্বল বিতরণ করছে কালের কণ্ঠ শুভসংঘ। ‘শুভ কাজে সবার পাশে’ স্লোগানে কালের কণ্ঠ শুভসংঘ বন্ধুদের সহায়তায় আয়োজিত কম্বল বিতরণের সংবাদ নিয়ে এবারের আয়োজন

অনলাইন ডেস্ক   

২৩ জানুয়ারি, ২০২১ ০৪:২৩ | পড়া যাবে ৮ মিনিটে



উষ্ণতার পরশ পেল এতিম ও অসহায় মানুষ

কাপাসিয়া উপজেলা

মুহা. ইসমাইল খান ও সাব্বির হোসেন
কাপাসিয়া উপজেলার খিরাটী এলাকায় তিনটি এতিমখানার শীতার্ত ছাত্র ও দুস্থদের মধ্যে পাঁচ শতাধিক কম্বল বিতরণ করেছে কালের কণ্ঠ শুভসংঘের বন্ধুরা। এ ছাড়া কাপাসিয়ার উলুসারা গ্রামের দরিদ্র মানুষের মধ্যেও কম্বল বিতরণ করা হয়েছে। কনকনে শীতে কালের কণ্ঠ শুভসংঘের পক্ষ থেকে কম্বল পেয়ে মানুষগুলো যেন খুঁজে পায় একটুখানি উষ্ণতার পরশ।

গত ১৫ জানুয়ারি শুক্রবার সকালে মনোহরদী ও কাপাসিয়া উপজেলার বন্ধুরা এসব কম্বল বিতরণ করেন। প্রথমে খিরাটী জামিয়া রশিদিয়া আশরাফিয়া মাদরাসা, খিরাটী আফাজিয়া ইসলামিয়া এতিমখানা এবং চরখিরাটী আব্দুল কবির ইসলামিয়া হাফিজিয়া মাদরাসা ও এতিমখানায় কম্বল বিতরণ করা হয়। পরে ঘাগটিয়া ইউপির ৫ নম্বর ওয়ার্ড সদস্য ফারুক হোসেন মোল্লার বাড়িতে দুস্থ শীতার্তদের মধ্যে কম্বল বিতরণ করা হয়েছে। কাপাসিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট আমানত হোসেন খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব শীতার্ত মানুষের মধ্যে কম্বল বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন কালের কণ্ঠ শুভসংঘের পরিচালক জাকারিয়া জামান, ঘাগটিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহিনুর আলম সেলিম, ঘাগটিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মোস্তফা কামাল, ইউনিয়ন বিএনপির সভাপতি মনিরুল হক চান মিয়া, কাপাসিয়া উপজেলা আওয়ামী লীগের সদস্য ফরহাদ হোসেন মোল্লা, গাজীপুর জেলা ছাত্রলীগের দপ্তর সম্পাদক শফিকুল ইসলাম, ঘাগটিয়া ইউপি সদস্য ফারুক হোসেন  মোল্লা, সনমানিয়া ইউপি সদস্য মোফাজ্জল হোসেন, সমাজসেবক রায়হানুল ইসলাম, মাহবুবুল আলম শামীম, আওয়ামী লীগ নেতা আবুল কালাম আজাদ, মনোহরদী সাংবাদিক ফোরামের ভারপ্রাপ্ত সভাপতি জে এম শাহজাহান মোল্লা, শুভসংঘের মনোহরদী উপজেলা শাখার সভাপতি মো. হারুন-অর-রশিদ, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ বাচ্চু, জ্যেষ্ঠ সহসভাপতি মাহবুব আলম, শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদক মো. আমজাদ হোসেন, সাহিত্য সম্পাদক তৈয়্যবুর রহমান ফরাজী, সদস্য মো. আনোয়ার হোসেন, জাহিদুল ইসলাম প্রমুখ।

আমানত হোসেন খান বলেন, ‘কালের কণ্ঠ শুভসংঘের বন্ধুরা মানুষের দুঃসময়ে সহানুভূতি প্রকাশ এবং সহায়তার হাত বাড়িয়ে দেন। শুভসংঘ বন্ধুদের ধন্যবাদ জানাই। প্রত্যন্ত এই এলাকার মানুষের মধ্যে কম্বল বিতরণ করায় আমরা আনন্দিত। এতিম ও দরিদ্র মানুষের মধ্যে কম্বল বিতরণ অন্যদের উৎসাহিত করবে। আমরা আশা করি শুভসংঘের দেখাদেখি অনেকেই এগিয়ে আসবে।’

উত্তরা জোন

সোহেল রানা স্বপ্ন
রাজধানীর উত্তরায় বস্তিবাসী ও অসহায় মানুষের মধ্যে কম্বল বিতরণ করেছে কালের কণ্ঠ শুভসংঘ। সম্প্রতি উত্তরার কামারপাড়াসংলগ্ন আইইউবিএটি (ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি) ক্যাম্পাসে এই কম্বল বিতরণে সহায়তা করেছেন কালের কণ্ঠ শুভসংঘ আইইউবিএটি শাখার বন্ধুরা। তুরাগ নদের তীর ঘেঁষে গড়ে ওঠা বস্তি ও আশপাশের ভাসমান মানুষ, পরিচ্ছন্নতাকর্মী, নিরাপত্তাকর্মী মিলিয়ে পাঁচ শতাধিক অসহায় শীতার্তের হাতে কম্বল তুলে দেওয়া হয়। কম্বল বিতরণ অনুষ্ঠানে অতিথি ছিলেন আইইউবিএটির ইঞ্জিনিয়ারিং বিভাগের ডিন অধ্যাপক ড. মো. মনিরুল ইসলাম, রেজিস্ট্রার অধ্যাপক মো. লুৎফর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক লেফটেন্যান্ট কর্নেল মো. জাহিদ হোসেন, প্রক্টর অধ্যাপক ড. আব্দুল মান্নান, ইঞ্জিনিয়ার মো. মফিজুর রহমান, অধ্যাপক উৎপল কান্তি দাশ, কালের কণ্ঠ শুভসংঘের পরিচালক জাকারিয়া জামান, শুভসংঘ কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. সাদেকুল ইসলাম, সমাজকল্যাণ সম্পাদক জয়নাথ প্রমুখ। অধ্যাপক মনিরুল ইসলাম বলেন, ‘সমাজে পিছিয়ে পড়া মানুষের প্রতি বিত্তবানদের দায়বদ্ধতা রয়েছে। সুস্থ ও সুন্দর সমাজ গড়তে হলে অসহায় মানুষের পাশে দাঁড়াতে হবে। কালের কণ্ঠ শুভসংঘ এই কাজগুলো করে সমাজ ও দেশের জন্য অসামান্য অবদান রাখছে। এটা সবার জন্য অনুকরণীয়।’

আইইউবিএটি শাখা শুভসংঘের সভাপতি ইমদাদুল হকসহ উপস্থিত ছিলেন শুভসংঘ কেন্দ্রীয় কমিটির সহ-ইভেন্ট সম্পাদক হানিফ সংকেত হাসান, সহপ্রচার সম্পাদক সামনান অলি, কার্যকরী সদস্য মেহবিন আক্তার মুশফিকা, আইইউবিএটির সহসভাপতি হৃদয় চৌধুরী, জামিল আহমেদ আবির, লিবান নুর, তুষার হাসান প্রমুখ।

মাদারীপুর জেলা

কে এম জুবায়ের জাহিদ
কালের কণ্ঠ শুভসংঘ মাদারীপুর জেলা শাখার আয়োজনে গৃহকর্মীদের মধ্যে কম্বল ও শীতের কাপড় বিতরণ করা হয়েছে। সমাজসেবক ডা. রুনিয়া বেগম আলো, চট্টগ্রামের পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার ডা. মো. সামছুল আরেফিন, অ্যাক্ট ফাউন্ডেশনের পক্ষে মেহেদী শামীম, সমাজসেবক মো. জুয়েল মাতুব্বর এবং লন্ডনপ্রবাসী একজনের সহযোগিতায় এই কম্বল বিতরণ করা হয়। প্রথম পর্যায়ে গৃহকর্মী, দ্বিতীয় পর্যায়ে বাড়ি বাড়ি গিয়ে এবং রাতের আঁধারে শুভসংঘের কে এম জুবায়ের জাহিদ সুবিধাবঞ্চিত মানুষের মধ্যে কম্বল বিতরণ করেন।

এ সময় উপস্থিত ছিলেন শুভসংঘ কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহসভাপতি সাংবাদিক আয়শা সিদ্দিকা আকাশী, ব্যবসায়ী তাজ খান, সাংবাদিক ওহিদুজ্জামান কাজল, নাজমুল মোড়ল, মেহেদী হাসান, আসাদুল্লাহ ফাহাদ, তানমিরা সিদ্দিকা জেবু প্রমুখ।

চকরিয়া উপজেলা

ছোটন কান্তি নাথ
কক্সবাজারের চকরিয়ায় কালের কণ্ঠ শুভসংঘের উদ্যোগে কম্বল বিতরণ করা হয়েছে। ডুলাহাজারা ইউনিয়নের প্রায় সাড়ে তিন হাজার মানুষকে বাড়ি বাড়ি গিয়ে পৌঁছে দেওয়া হয়েছে এই কম্বল। ৯টি ওয়ার্ডের অসহায়, দরিদ্র, গরিব, এতিম ও দুস্থ মানুষের মুখে হাসি ফুটেছে শুভসংঘের কম্বল পেয়ে। কালের কণ্ঠ শুভসংঘ চকরিয়া শাখার উপদেষ্টা হাসানুল ইসলাম আদরের আর্থিক সহযোগিতায় শুভসংঘ এই শীতবস্ত্র বিতরণ করেছে। গত ৯ জানুয়ারি শনিবার এই ইউনিয়নের মানুষের হাতে হাতে পৌঁছে গেছে কম্বল।

ডুলাহাজারা ইউনিয়নের কৈয়ারডেবা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে আয়োজন করা হয় কম্বল বিতরণ অনুষ্ঠান। সভাপতিত্ব করেন শুভসংঘের উপদেষ্টা হাসানুল ইসলাম আদর। প্রধান অতিথি ছিলেন কক্সবাজার জেলা পুলিশের চকরিয়া-পেকুয়া সার্কেলের জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার মো. তফিকুল আলম। বিশেষ অতিথি ছিলেন চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) শাকের মোহাম্মদ যুবায়ের, ডুলাহাজারা কলেজের অধ্যক্ষ ফরিদ উদ্দিন চৌধুরী, কালের কণ্ঠ শুভসংঘ কেন্দ্রীয় কমিটির জ্যেষ্ঠ সহসভাপতি ছোটন কান্তি নাথ, চকরিয়া প্রেস ক্লাবের সহসভাপতি মনজুর আলম, শুভসংঘ চকরিয়া শাখার উপদেষ্টা জিয়া উদ্দিন, ইউপি সদস্য ফরিদুল আলম, ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও ইউপি সদস্য সোলায়মান, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি গিয়াস উদ্দিন, সাধারণ সম্পাদক বোরহান উদ্দিন, শুভসংঘ চকরিয়া শাখার নির্বাহী সদস্য আনিসুল ইসলাম ফারুকী ও আরফাত আল করিম রিমন, কক্সবাজার সরকারি কলেজ ছাত্রলীগের সহসভাপতি রিয়াজ উদ্দিন বাপ্পী, জেলা ছাত্রলীগের নেতা ইরশাদুল গণি শাকিব, ইউনিয়ন ছাত্রলীগের সহসভাপতি তানভীর হাসান ফাহিম, ছাত্রলীগ নেতা ইকরামুল গণি রাকিব প্রমুখ।

নড়াইল সদরের বালিয়াডাঙ্গা মাদরাসা ও এতিমখানার শিশুদের মধ্যে কম্বল বিতরণ করেন কালের কণ্ঠ শুভসংঘ নড়াইল জেলা শাখার বন্ধুরা। শুভসংঘ নড়াইল জেলা শাখার সভাপতি ডা. মশিউর রহমান বাবুসহ উপস্থিত ছিলেন গণ বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সাকিবুল ইসলাম শুভ, কালের কণ্ঠ’র নড়াইল জেলা প্রতিনিধি সাইফুল ইসলাম তুহিন, বালিয়াডাঙ্গা মসজিদের ইমাম ও এতিমখানার পরিচালক হাফেজ নাসির উদ্দিন, মাদরাসা শিক্ষক আব্দুল্লাহ আল মাসুদ প্রমুখ।

উলিপুর উপজেলা

রোকনুজ্জামান মানু
কুড়িগ্রামের উলিপুরে শুভসংঘের উদ্যোগে অসহায় শিক্ষার্থীদের মধ্যে কোরআন শরিফ ও কম্বল বিতরণ করা হয়েছে।

গত ১৬ জানুয়ারি শনিবার বিকেলে উপজেলার মোহাম্মদের মোড় এলাকার কালামুল্লা তা’লীমুল কোরআন নূরানী ও হিফজ মডেল মাদরাসার শিক্ষার্থীদের মধ্যে  কোরআন শরিফ, কম্বল ও খাতা-কলম বিতরণ করা হয়। এই কাজে সহযোগিতা করেন এসএসসি-৯৯ ব্যাচ। এ সময় উপস্থিত ছিলেন কালের কণ্ঠ শুভসংঘ উলিপুর শাখার নূরে আলম সিদ্দিকী, রোকনুজ্জামান মানু ও মাসুম করিমসহ ৯৯ ব্যাচের শিক্ষার্থী জোবাইদুল ইসলাম, আজাদ আলমগীর, সন্দীপ কুমার, দুলাল মিয়া, হামিদুর রহমান, আব্দুস সালাম, রাজেশ্বর রায় প্রমুখ।

বগুড়া জেলা

লিমন বাসার
একটি চায়ের দোকানে কাজ করে ৯ বছরের শিশু হাবিব। কালের কণ্ঠ শুভসংঘ বগুড়া জেলা শাখার উদ্যোগে তার গায়ে পরিয়ে দেওয়া হয় একটি নতুন হুডি (টুপিওয়ালা জ্যাকেট)। শীতের নতুন পোশাক গায়ে জড়িয়ে হাবিবের খুশি আর  ছোটাছুটি ছিল দেখার মতো। বাবার হাত ধরে আট বছরের অয়নও এসেছে নতুন জ্যাকেট নিতে। তার পরনে ছিল পাতলা একটি শার্ট। তা-ও আবার চারটি বোতাম ছেঁড়া। অয়নের বাবা আমিনুল বলেন, ‘হামার ছোল তিনডা। হামি ইস্কা চলাই। তিন বেলা খাবার পারি না, আমার শীতের কাপড় কিনমু কুটি থ্যাকা। তাই চাইয়া চিন্তে লিয়্যাই চলি।’ শিশু আখতারী একটি বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্রী। বাবা বেঁচে নেই। মা অন্যের বাড়িতে গৃহপরিচারিকার কাজ করেন। মালতিনগরে করতোয়া নদীর পাশের একটি বস্তিতে থাকে তারা। গায়ে হুডি জড়িয়ে আখতারীর খুশির অন্ত নেই। গত ১০ জানুয়ারি কালের কণ্ঠ’র এক যুগে পদার্পণ উপলক্ষে ঝরে পড়া শিশুদের শীতের উষ্ণ আমেজ দিতে নতুন পোশাক প্রদান করেন শুভসংঘের বন্ধুরা। উপস্থিত ছিলেন শুভসংঘ বগুড়া জেলা কমিটির উপদেষ্টা মোস্তফা মাহমুদ শাওন, সভাপতি ডা. সিরাজুল হক ফাইন, সাধারণ সম্পাদক শিশির মোস্তাফিজ, সদস্য মশিউর রহমান জুয়েল, তান্নি মীর্জা, তমা, ইরামনি, রোমানা ইয়াসমিন রুমি, উম্মে সওদা, মিনা ইসলাম, জান্নাত, মৌমিতা, আল আদল আপন, আমজাদ হোসেন প্রমুখ। এ ছাড়া অনুষ্ঠানে কালের কণ্ঠ’র উপজেলা প্রতিনিধি শাজাহানপুরের জিয়াউর রহমান, নন্দীগ্রামের ফারুক কামাল, আদমদীঘির তরিকুল ইসলাম জেন্টু, ফটো সাংবাদিক ঠান্ডা আজাদ, আবু তালেবুল হাসান সাবুসহ অন্যরা উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা