kalerkantho

মঙ্গলবার। ১৮ জুন ২০১৯। ৪ আষাঢ় ১৪২৬। ১৪ শাওয়াল ১৪৪০

নিজেদের পরিবেশে ফিরল ওরা

নিজস্ব প্রতিবেদক, মৌলভীবাজার   

৬ জুন, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নিজেদের পরিবেশে ফিরল ওরা

বিশ্ব পরিবেশ দিবসে মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানে গতকাল অজগর সাপসহ ৯টি প্রাণী অবমুক্ত করা হয়। ছবি : কালের কণ্ঠ

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের উদ্যোগে লাউয়াছড়া জাতীয় উদ্যানে পাঁচটি বন্য প্রাণী ও চারটি পরিযায়ী পাখি অবমুক্ত করা হয়েছে। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে গতকাল মঙ্গলবার সকাল ১১টার দিকে লাউয়াছড়া জাতীয় উদ্যানের আমতৈল বেত বাগান নামক স্থানে বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেবের সভাপতিত্বে এক অনুষ্ঠান শেষে এই প্রাণীগুলো অবমুক্ত করেন বিজিবি শ্রীমঙ্গল সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল মো. জাহিদ হোসেন।

এ সময় উপস্থিত ছিলেন ৪৬ বিজিবির অধিনায়ক লে. কর্নেল আব্দুল্লাহ আল মোমেন, সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. আনিসুর রহমান, প্রাক্তন সিলেট বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হরিপদ রায়, বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব, লাউয়াছড়া পুঞ্জির গ্রাম প্রধান ফিলা পতিম, গৌতম রায়, নান্টু রায় প্রমুখ। অবমুক্ত করা প্রাণীগুলোর মধ্যে ছিল একটি অজগর সাপ, একটি গন্ধগোকুল, একটি লজ্জাবতী বানর, একটি শঙ্খিনী সাপ, একটি তক্ষক ও চারটি পরিযায়ী পাখি।

বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব বলেন, ‘অবমুক্ত করা প্রাণীগুলো গত দেড় মাসে শ্রীমঙ্গল উপজেলার বিভিন্ন স্থানে খাদ্যের সন্ধানে লোকালয়ে এলে মানুষের হাতে ধরা পড়ে। আমরা এগুলো উদ্ধার করে লাউয়াছড়ায় আজ অবমুক্ত করে দিলাম।’ অনুষ্ঠানে প্রধান অতিথি বিজিবি শ্রীমঙ্গল সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল মো. জাহিদ হোসেন বলেন, ‘বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমরাও এখন বন্য প্রাণী ও পরিবেশ রক্ষায় কাজ করে চলেছি। বন্য প্রাণী ও পরিবেশ রক্ষায় সবাইকেই নিজ নিজ স্থান থেকে এগিয়ে আসতে হবে।’ পরে শ্রীমঙ্গল বধ্যভূমি একাত্তর প্রাঙ্গণে বুদ্ধ নারিকেল, অশোক ও পলাশ গাছের চারা রোপণ করা হয়।

মন্তব্য



সাতদিনের সেরা