kalerkantho

বৃহস্পতিবার । ২৩ মে ২০১৯। ৯ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৭ রমজান ১৪৪০

গোলটেবিল বৈঠকে বক্তারা

চিকিৎসক-রোগীর দূরত্ব কমাতে হবে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২৬ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চিকিৎসক-রোগীর দূরত্ব কমাতে হবে

চট্টগ্রামে গতকাল বিএমএর গোলটেবিল বৈঠকে বক্তব্য দেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ডা. প্রাণগোপাল দত্ত। ছবি : কালের কণ্ঠ

স্বল্প লোকবল ও চিকিৎসক দিয়ে সরকারি হাসপাতালগুলো পরিচালিত হচ্ছে। চিকিৎসকরা নিরলসভাবে রোগীদের সেবা দিয়ে গেলেও মাঝে মাঝে চিকিৎসক ও রোগীদের মধ্যে ভুল বুঝাবুঝির সৃষ্টি হয়। চিকিৎসক ও রোগীদের মধ্যে দূরত্ব কমাতে হবে।

বৃহস্পতিবার চট্টগ্রাম মেডিক্যাল কলেজের শাহ আলম বীরউত্তম মিলনায়তনে বিএমএ চট্টগ্রাম আয়োজিত গোলটেবিল বৈঠক ও সম্মেলনে বক্তারা এ কথা বলেন।

সম্মেলনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ও সাবেক উপাচার্য অধ্যাপক ডা. প্রাণগোপাল দত্ত, চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. ইসমাইল খান, বাংলাদেশ মেডিক্যাল ও  ডেন্টাল কাউন্সিলের সভাপতি অধ্যাপক ডা. শহিদুল্লাহ, অধ্যাপক ডা. রিদোয়ানুর রহমান, চমেক অধ্যক্ষ অধ্যাপক ডা. সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর, চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহসেন উদ্দিন আহমেদ, মেরিন সিটি মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. এস এম আশরাফ আলী, বিএমএ চট্টগ্রামের সভাপতি অধ্যাপক ডা. মুজিবুল হক খান, সহসভাপতি সহযোগী অধ্যাপক ডা. মনোয়ারুল হক শামীম, সাধারণ সম্পাদক ডা. ফয়সাল ইকবাল চৌধুরী, চমেক হাসপাতালের সার্জারি বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ নূর হোসেন ভূঁইয়া শাহীন প্রমুখ বক্তব্য দেন।

প্রথম অধিবেশনে প্রতিপাদ্য বিষয় ছিল বাংলাদেশের বর্তমান চিকিৎসা শিক্ষা পদ্ধতি ও আগামী দিনের চিকিৎসক। ২য় অধিবেশনে প্রতিপাদ্য বিষয় ছিল আগামী দিনের চিকিৎসক ও সমাজের প্রত্যাশা ও দায়িত্ব। ৩য় অধিবেশনে প্রতিপাদ্য বিষয় ছিল দেশের স্বাস্থ্য ব্যবস্থার প্রতি জনগণের আস্থা ও এর উন্নয়নে করণীয়। দিনব্যাপী এই গোলটেবিল বৈঠক ও সম্মেলনে চট্টগ্রাম অঞ্চলের কয়েকশ চিকিৎসক অংশগ্রহণ করেছেন বলে বিএমএ চট্টগ্রাম থেকে জানানো হয়।

ইউএসটিসিতে ডা. প্রাণগোপাল

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (ইউএসটিসি), ইনস্টিটিউট অব অ্যাপ্লাইড হেলথ সায়েন্স (আইএএইচএস), বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতাল (বিবিএমএইচ) ও আনোয়ারা নূর নার্সিং ইনস্টিটিউটের উদ্যোগে ‘মোবাইল ফোন-হেলথ্ হ্যার্জাডস’ শীর্ষক সেমিনার বৃহস্পতিবার ইউএসটিসি মিলনায়তনে  ডা. এ এম এম এহতেশামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান বক্তা ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ডা. প্রাণগোপাল দত্ত। প্রধান অতিথি ছিলেন দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক। অতিথি ছিলেন ইউএসটিসির ভারপ্রাপ্ত উপাচার্য ড. নুরুল আবছার, ভারপ্রাপ্ত ট্রেজারার ডা. শফিউল হাসান, ইউএসটিসি ও আইএএইচএস-সিওও আহমদ সিপার উদ্দিন।

 

 

মন্তব্য