kalerkantho

বুধবার । ২২ মে ২০১৯। ৮ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৬ রমজান ১৪৪০

চবিতে প্রথম বিজ্ঞান উৎসব

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২৪ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



চবিতে প্রথম বিজ্ঞান উৎসব

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ প্রাঙ্গণে গতকাল দিনব্যাপী বিজ্ঞান উৎসব অনুষ্ঠিত হয়। ছবি : কালের কণ্ঠ

প্রথমবারের মতো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) অনুষ্ঠিত হল ‘চট্টগ্রাম বিজ্ঞান উৎসব।’ মঙ্গলবার সমাজবিজ্ঞান অনুষদ প্রাঙ্গণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সায়েন্টেফিক সোসাইটির আয়োজনে দিনব্যাপী এ উৎসব অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

অনুষ্ঠানে দেশের ২৪টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। এ ছাড়া উৎসবে স্কুল-কলেজের খুদে বিজ্ঞানীরাও অংশ নেন। এতে শিক্ষার্থীদের ৪৮টি উদ্ভাবন প্রজেক্ট প্রদর্শন করা হয়। এর মধ্যে উল্লেখযোগ্য ছিল ফায়ার অটোমেশন, প্রিলিমিনারি ফায়ার রেসিসটেন্স, স্মার্ট হাউজিং ও অটোমেটেড ফায়ার এক্সটিংগুইশার সিস্টেম।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সায়েন্টেফিক সোসাইটির সভাপতি মুজাহিদুল ইসলাম এজাজের সভাপতিত্বে এবং সদস্য ইশমাম আরাবি ও সাবরিনা আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড.  শিরীণ আখতার, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আইনুন নিশাত, চবি কমিপউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. হানিফ সিদ্দিকী, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের প্রতিষ্ঠাকালীন সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ আল-ফোরকান এবং একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. লায়লা খালেদা।

মন্তব্য