kalerkantho

সোমবার । ২০ মে ২০১৯। ৬ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৪ রমজান ১৪৪০

গ্রামেগঞ্জে বর্ষবরণ অনুষ্ঠানে মানুষের ঢল

‘নন্দিত স্বদেশ নন্দিত বৈশাখ’

দ্বিতীয় রাজধানী ডেস্ক   

১৬ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



‘নন্দিত স্বদেশ নন্দিত বৈশাখ’

খাগড়াছড়িতে মারমাদের সাংগ্রাইং উৎসবে বর্ণাঢ্য শোভাযাত্রা। ছবি : আবু দাউদ

বর্ণিল আয়োজনে নগরের বাইরে গ্রামেগঞ্জে বর্ষবরণ করা হয়েছে। সব অনুষ্ঠানে নারী-পুরুষ-শিশুর ঢল নামে। বিস্তারিত প্রতিনিধিদের পাঠানো খবরে :

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় : ‘নন্দিত স্বদেশ নন্দিত বৈশাখ’ স্লোগানে দিনব্যাপী কর্মসূচিতে ছিল বৈশাখী ও লোকজ মেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, রম্য বিতর্ক, পুতুলনাচ,

হা-ডু-ডু, বউচি খেলা, লাঠি খেলা, নাটক, চিশতী বাউলের পরিবেশনায় বাউল সংগীত এবং আমন্ত্রিত ব্যান্ডদল ‘মাকসুদ ও ঢাকা’-এর পরিবেশনা।

সকাল ৯টায় বিশ্ববিদ্যালয় জিরো পয়েন্ট ‘স্মরণ’ চত্বর থেকে বের হয় আনন্দ শোভাযাত্রা। এর পর শহীদ আবদুর রব হল মাঠে উদ্বোধনী অনুষ্ঠান উদ্বোধন করেন উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। শুভেচ্ছা বক্তব্য দেন উপ-উপাচার্য ড. শিরীণ আখতার। স্বাগত বক্তব্য দেন প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী। বক্তব্য দেন চবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. জাকির হোসেন, ডিনবৃন্দের পক্ষে কলা ও মানববিদ্যা অনুষদের ডিন ড. মো. সেকান্দর চৌধুরী এবং রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ। অনুষ্ঠান পরিচালনা করেন ডেপুটি রেজিস্ট্রার (তথ্য) দিবাকর বড়ুয়া।

বাঁশখালী (চট্টগ্রাম) : শোভাযাত্রা, পান্তাভাত বিলি, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনাসভাসহ বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে উপজেলা প্রশাসনের উদ্যোগে পহেলা বৈশাখ উদযাপিত হয়েছে। উপজেলা পরিষদ চত্বরে আলোচনাসভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তার। প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের চট্টগ্রাম বিভাগের পরিচালক দীপক চক্রবর্তী। এ ছাড়া বক্তব্য দেন সহকারী কমিশনার (ভূমি) আল বশিরুল ইসরাম, বাঁশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. কামাল হোসেন,  বাঁশখালী আদালতের যুগ্ম জেলা জজ মোশারফ হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম, উপজেল প্রকৌশলী আশরাফুল ইসলাম ভূঁইয়া, বাহারছড়া ইউপি চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সভাপতি তাজুল ইসলাম প্রমুখ।

রাউজান (চট্টগ্রাম) : বর্ষবরণ উদযাপন পরিষদের উদ্যোগে রাউজান সরকারি কলেজ মাঠে বর্ষবরণ, লোকজ মেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, বলীখেলা, ষাঁড়, মোরগ লড়াই, হাঁড়িভাঙাসহ বিভিন্ন গ্রামীণ খেলাধুলা, আলোচনাসভা  এবং ১০ হাজার নারী-পুরুষের জন্য পান্তা ইলিশ ভোজনের আয়োজন করা হয়। সকাল ৯টায় শোভাযাত্রা উদ্বোধন করেন প্রধান অতিথি রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী। আলোচনা অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক অভিনেত্রী রোকেয়া প্রাচী। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান এহেছানুল হায়দার চৌধুরী বাবুল, উপজেলা নির্বাহী অফিসার শামীম হোসেন রেজা, পৌরসভার প্যানেল মেয়র বশির উদ্দিন খান, উপজেলা সহকারী ভূমি কমিশনার এহসান মুরাদ, ওসি কেপায়েত উল্লাহ, ভাইস চেয়ারম্যান নুর মোহাম্মদ ও ফৌজিয়া খানম মিনা।

বর্ষবরণ উদযাপন পরিষদের আহ্বায়ক উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি কামাল উদ্দিন আহমেদের সভাপতিত্বে ও সচিব রাউজান পৌরসভার ২য় প্যানেল মেয়র জমির উদ্দিন পারভেজের সঞ্চালনায় অতিথি ছিলেন শওকত বাঙালি, কাউন্সিলর আলমগীর আলী, কাউন্সিলর কাজী মো. ইকবাল প্রমুখ।

সন্দ্বীপ (চট্টগ্রাম) : অনুষ্ঠানসূচির মধ্যে ছিল মঙ্গল শোভাযাত্রা, সংগীত ও নৃত্যানুষ্ঠান। এ ছাড়া উপজেলা পরিষদ মাঠে মৃিশল্প ও পিঠামেলার পাশাপাশি ছিল বাংলা লোকজ ঐতিহ্য সঙ বা ঢাকের উপস্থাপন। সংসদ সদস্য মাহফুজুর রহমান মিতার নেতৃত্বে শোভাযাত্রাটি উপজেলা সদরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

চকরিয়া (কক্সবাজার) : উপজেলা প্রশাসন বের করে মঙ্গল শোভাযাত্রা। পরে মগবাজার শহীদ মিনারে উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমানের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য জাফর আলম। বিশেষ অতিথি ছিলেন নবনির্বাচিত উপজেলা পরিষদ চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী, সহকারী কমিশনার (ভূমি) খোন্দকার মো. ইখতিয়ার উদ্দীন আরাফাত, জেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান জাহেদুল ইসলাম লিটু, থানার ওসি মো. বখতিয়ার উদ্দিন চৌধুরী, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ শাহবাজ, আরএমও ডা. শোভন দত্ত, উপজেলা সমাজসেবা কর্মকর্তা হামিদ উল্লাহ মিয়া, এনজিও কর্মকর্তা মোহাম্মদ নোমান, আওয়ামী লীগ নেতা নুরুল আবচার, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান যথাক্রমে মহসিন বাবুল, শওকত ওসমান, জসীম উদ্দিন, নুরুল আমিন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শওকত হোসেন প্রমুখ।

এদিকে প্রতিবছরের মতো বর্ণমালা একাডেমি বের করে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা। তিনদিন ধরে এই শিক্ষা প্রতিষ্ঠানে পহেলা বৈশাখ উপলক্ষে চলে নানা ধরনের আয়োজন।

মন্তব্য