kalerkantho

বুধবার । ২৬ জুন ২০১৯। ১২ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

জুস ওয়ার্ল্ড

৯ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



জুস ওয়ার্ল্ড

গেল বছর এক গান ‘লুসিড ড্রিমস’ দিয়েই বাজিমাত করেছিলেন। ২ মে বিলবোর্ড মিউজিক অ্যাওয়ার্ডসে জিতেছেন সেরা নবাগত শিল্পীর পুরস্কার। ২০ বছর বয়সী র‌্যাপর জুস ওয়ার্ল্ডকে নিয়ে লিখেছেন লতিফুল হক

অল্প বয়সেই মা-বাবার বিচ্ছেদের পর বিচ্ছিরি এক ছেলেবেলা কেটেছে। হেন নেশা নেই, যা করতেন না। শৈশবে বলতে গেলে একটাই কাজের কাজ করেছিলেন। পিয়ানো আর গিটারটা ভালো করে শিখেছিলেন। কিন্তু এই বিদ্যা কাজে লাগাতে পারছিলেন না। কারণ নেশা এমনভাবে তাঁকে ডোবাচ্ছিল যে অন্যদিকে তাল দেওয়ার সময়ই ছিল না! শেষমেশ যখন শরীর আর পারছিল না, ক্রমেই অসুস্থ হয়ে পড়ছিলেন, তখনই ঘুরে দাঁড়ালেন। নেশাটেশা সব ছেড়ে ঠিক করলেন গানটাই গাইবেন সিরিয়াসলি। নিজের শহর শিকাগো থেকে লস অ্যাঞ্জেলেসে পাড়ি জমালেন জুস ওয়ার্ল্ড। ছোটবেলা থেকেই র‌্যাপ ভালোবাসতেন। অকালপ্রয়াত র‌্যাপার টুপাক শাকুর ছিলেন স্বপ্নের নায়ক। ওয়ার্ল্ড হাঁটলেন র‌্যাপের পথেই।

এ বছরের মার্চে মুক্তি পাওয়া অ্যালবামটি বিলবোর্ড হট ২০০-র শীর্ষে ছিল। মেটাক্রিটিক, রোলিং স্টোনের ভূয়সী প্রশংসা পায় অ্যালবামটি।

ছোটখাটো বেশ কিছু কাজের পর নিজেকে জানান দেন ‘লুসিড ড্রিমস’ দিয়ে। ২০১৮ সালের ৪ মে প্রকাশ পাওয়া এই সিঙ্গেল ভালোমতোই সাড়া ফেলে। ৭৪তম স্থান থেকে শুরু করে বিলবোর্ড হট ১০০-এর দ্বিতীয় স্থানে জায়গা করে নেয়। দুই সপ্তাহের মধ্যে এক কোটিরও বেশি স্ট্রিমিং হয়। গানটি তাঁর অভিষেক অ্যালবাম ‘গুডবাই অ্যান্ড গুড রিডান্স’-এর সিঙ্গেল। অ্যালবামটি বিলবোর্ড হট ২০০-র ছয়ে ছিল অনেক দিন। এ ছাড়া গেল বছর ‘স্পাইডার-ম্যান : ইনটু দ্য স্পাইডার-ভার্স’-এও তাঁর কাজ প্রশংসা পায়। টানা সাফল্যে কাজ আরো বাড়িয়ে দেন। এক বছরের মধ্যেই প্রকাশ করেন দ্বিতীয় অ্যালবাম ‘ডেথ রেস ফর লাভ’। এ বছরের মার্চে মুক্তি পাওয়া অ্যালবামটি বিলবোর্ড হট ২০০-এর শীর্ষে ছিল। মেটাক্রিটিক, রোলিং স্টোনের ভূয়সী প্রশংসা পায় অ্যালবামটি। টানা দুই অ্যালবামে সাফল্য পাওয়ায় জুস ওয়ার্ল্ডকে নিয়ে সাড়া পড়ে, সমালোচকরা তাঁকে আগামী দিনের অন্যতম প্রতিশ্রুতিশীল র‌্যাপার বলে রায় দেন। তাতেও বিলবোর্ড মিউজিক অ্যাওয়ার্ডে তাঁর সেরা নবাগত শিল্পী হওয়া নিয়ে সংশয় ছিল। কারণ এখানে মনোনীতদের তালিকায় ছিলেন এ সময়ের অন্যতম জনপ্রিয় শিল্পী ডুয়া লিপাও। তিনি এ বছরই সেরা নবাগত শিল্পী হিসেবে গ্র্যামি জিতেছেন। মনে করা হচ্ছিল, এখানেও সেরা হবেন তিনি। তবে খানিকটা অবাক করেই পুরস্কার জিতে নিয়েছেন ওয়ার্ল্ড। প্রতিক্রিয়ায় ঈশ্বরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন, ধন্যবাদ দেন ভক্তদের।

 

 

 

 

মন্তব্য



সাতদিনের সেরা