kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

যে গান বেশি শুনি

অন্যের করা নিজের সবচেয়ে বেশি শোনা গানটির গল্প শুনিয়েছেন কয়েকজন শিল্পী। লিখেছেন রবিউল ইসলাম জীবন

১৮ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



যে গান বেশি শুনি

গানটি শুনলে নিজের ভেতর একটা উপলব্ধি আসে

কুমার বিশ্বজিৎ

এত এত গান শোনা হয়, সেখান থেকে একটির কথা বলা কঠিন। কিশোর কুমারের ‘আমি নেই ভাবতেই ব্যথায় ব্যথায় মন ভরে যায়’ প্রকাশিত হওয়ার পর থেকেই শুনে আসছি। গানটির কথাগুলো শাশ্বত। কথা, সুর, গায়কি— প্রতিটিই আমাকে বেশ টানে। গানটি শুনলে নিজের ভেতর একটা উপলব্ধি আসে। একদিন আমিও থাকব না! এই যে এত কিছু, এত আয়োজন সব ছেড়ে চলে যেতে হবে। এভাবে গান দিয়ে শ্রোতাকে উপলব্ধি করাতে পারার চেয়ে একজন শিল্পীর জন্য বড় আর কি হতে পারে! যখনই ইচ্ছা হয় গানটি শুনি।

 

গানটি শুনলেই মন ভালো হয়ে যায়

তাহসান

২০ বছরেরও বেশি সময় ধরে মার্ক নফলারের ‘ডার্লিং প্রিটি’ শুনছি। জীবনে এই গানটিই সবচেয়ে বেশিবার শুনেছি। নফলারের প্রথম অ্যালবাম ‘গোল্ডেন হার্ট’ (১৯৯৬)-এর গান এটি। গানটি শুনলেই মন ভালো হয়ে যায়। টানা চলতে থাকে। কথা, সুর, গায়কি—সবই দুর্দান্ত। সঙ্গে অসাধারণ গিটার বাদন। এটি স্বপ্ন দেখার গান। আমরা সবাই যেন এমন একটা দিনের অপেক্ষায় থাকি, যেদিন নিজের অনুভূতিগুলো শেয়ার করতে পারব। গানটির প্রতি ভালো লাগার কথা বলে শেষ করতে পারব না।

 

ঘুম থেকে উঠেই গানটি শুনি

ন্যানিস

ছয়-সাত মাস থেকে টানা তাহসানের ‘কেউ না জানুক’ শুনছি। ঘুম থেকে উঠেই গানটি শুনি। কখনো কখনো এত জোরে সাউন্ড দিই আমার ভাই নিচতলা থেকে এসে সাউন্ড কমাতে বলে। গানটির দুটি লাইন—‘কেউ না জানুক আমি তো জানি আমি তোমার/কেউ না জানুক তুমি তো জানো তুমি আমার’। গানটির ছন্দ এমনভাবে পড়েছে যে কথাটা ঘুরে ঘুরে কানে আসে। কথা, সুর, গায়কি—সব মিলিয়ে অনবদ্য। গানের ভিডিওটিও আমাকে বেশ টেনেছে। গানটি যেন সত্যিকারের ভালোবাসার এক গল্প।

 

১৫ বছর ধরে গানটি শুনছি

রন্টি দাশ

কুমার বিশ্বজিৎ স্যারের গাওয়া ‘আমার তুমি ছাড়া কেউ নেই আর’ আমার অসম্ভব প্রিয়। ১৫ বছর ধরে গানটি শুনছি। গতকালও শুনেছি। শোনার সময় মনে হয় গানটি আসলে কথাই বলছে। যে কথা আমার মনের কথা, হৃদয়ের কথা। কথা, সুর, গায়কি—সব কিছুই অসাধারণ! মনের ভেতর অদ্ভুতভাবে নাড়া দিয়ে যায়। মনে হয় গানটি আমার জন্যই তৈরি হয়েছে। আমি অনেক ভাগ্যবতী যে প্রিয় এই গানটি কুমার বিশ্বজিৎ স্যারের সঙ্গে স্টেজে এবং টিভি লাইভে গাইতে পেরেছি।

মন্তব্য