kalerkantho

সোমবার। ২৭ মে ২০১৯। ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬। ২১ রমজান ১৪৪০

আরেক ক্যাপ্টেন মার্ভেল

৪ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



আরেক ক্যাপ্টেন মার্ভেল

এক মাসের ব্যবধানে পর্দায় দুই ক্যাপ্টেন মার্ভেলকে দেখবে দুনিয়া। আইনের মারপ্যাঁচে ডিসি ‘ক্যাপ্টেন মার্ভেল’ নামটি ব্যবহার করতে পারেনি, ‘শ্যাজাম’ নামে মুক্তি পাচ্ছে ছবিটি। লিখেছেন হাসনাইন মাহমুদ

কমিকসের রঙিন পাতায় ডিসি মার্ভেলের দ্বন্দ্বটা ঐতিহাসিক রূপ নিয়েছে অনেক আগেই। এখন সেটা ছড়িয়ে পড়েছে রুপালি পর্দায়। বক্স অফিসে বিপর্যয় আর তীব্র সমালোচনায় ডিসি সেই লড়াইয়ে পিছিয়ে আছে অনেকটাই। তবে ‘অ্যাকুয়াম্যান’ এক বিলিয়ন ডলারের বেশি ব্যবসার পর কিছুটা ঘুরে দাঁড়িয়েছে প্রতিষ্ঠানটি। এরই মধ্যে গত মাসে মুক্তি পেয়ে বক্স অফিসে ঝড় তুলেছে মার্ভেলের ‘ক্যাপ্টেন মার্ভেল’। এবার ডিসি পর্দায় আনছে তাদের ক্যাপ্টেন মার্ভেলকে; যদিও আইনি জটিলতায় ‘ক্যাপ্টেন মার্ভেল’-এর বদলে ‘শ্যাজাম’ ব্যবহার করতে হয়েছে।

গল্পটা মা-বাবা হারা ১৪ বছরের ছেলে বিলি ব্যাটসনের।

একদিন পাতালরেলে উঠে হুট করেই চলে যায় একটি ভিন্ন বাস্তবতায়। সেখানে প্রাচীন জাদুকর তাকে দেয় এক অদ্ভুত শক্তি। শুধু ‘শ্যাজাম’ শব্দটি উচ্চারণ করলেই বিলি পেয়ে যাবে দেবতাদের শক্তি। নিজের শক্তিগুলো পরীক্ষা করতে করতেই বিলিকে নামতে হয় এক মহাশক্তিশালী বিজ্ঞানী ডক্টর শিভানার বিরুদ্ধে, যিনি পৃথিবীর অনিষ্ট সাধনে সদা তৎপর। বিলি চরিত্রে অভিনয় করেছেন অ্যাশার অ্যাঞ্জেল। তাঁর সুপারহিরোরূপে দেখা যাবে জ্যাকারি লেভিকে। এ ছাড়া প্রধান খল চরিত্র ডক্টর শিভানা করেছেন মার্ক স্ট্রং।

‘শ্যাজাম’ পরিচালনা করেছেন অ্যাডাম স্যান্ডবার্গ। এই চলচ্চিত্রকারের পূর্ববর্তী সব চলচ্চিত্রই ছিল হররধর্মী। সেখান থেকে একেবারে সুপারহিরো। ডিসির চলচ্চিত্রের অতিরিক্ত ভাবগাম্ভীর্য নিয়ে দর্শকদের আপত্তি ছিল, অ্যাডাম স্যান্ডবার্গ চেষ্টা করেছেন সেখান থেকে বেরিয়ে আসতে। এতে যে সফল হয়েছেন তা ট্রেলার মুক্তির পর সমালোচকদের উচ্ছ্বাস দেখলেই বোঝা যায়। পরিচালক বলেন, ‘শ্যাজাম অন্য সুপারহিরো থেকে একেবারেই আলাদা। অসম্ভব শক্তির অধিকারী হলেও বিলি পৃথিবীকে দেখে একটি ১৪ বছরের কিশোরের চোখ দিয়ে।’

‘শ্যাজাম’-এ ডোয়াইন জনসন অভিনয় করবেন—এই খবরে চলচ্চিত্রপাড়া চাঙ্গা ছিল অনেক দিন। তবে ডোয়াইনকে যখন বলা হয় শ্যাজাম অথবা শ্যাজামের জাতশত্রু ব্ল্যাক অ্যাডামের মধ্যে একটিকে বেছে নিতে, তিনি অ্যাডামকেই বেছে নেন। তাই ‘শ্যাজাম’-এ নেই তিনি। কারণ এই চলচ্চিত্রে আবির্ভাবের কথা থাকলেও পরে নির্মাতারা সিদ্ধান্ত নেন, ব্ল্যাক অ্যাডামকে নিয়ে সম্পূর্ণ আলাদা একটি ছবি করবেন। 

কমেডি চরিত্রের জন্য বিখ্যাত জ্যাকারি লেভি এবারই প্রথম সুপারহিরো ছবিতে। এতে অভিনয়ের জন্য নিজেকে আপাদমস্তক পরিবর্তন করতে হয়েছে অভিনেতাকে। শরীরে তৈরি করতে হয়েছে ২০ পাউন্ড মাসল। মজা করে বলেন, ‘পেশিবহুল শরীর বানাতে সপ্তাহে আট দিন ব্যায়াম করেছি।’ ট্রেলারে তাঁর বুদ্ধিদীপ্ত ও হাস্যরসপূর্ণ অভিনয় দর্শকদের প্রশংসা কুড়িয়েছে, যা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিক্রিয়া দেখলেই বোঝা যায়। প্রাচীন জাদুকরের চরিত্রে শুরুতে অভিনয়ের কথা ছিল ব্যাটম্যান খ্যাত মাইকেল কিটনের। পরবর্তী সময়ে এই চরিত্রে চুক্তিবদ্ধ হন জিমন হনসু। মজার ব্যাপার হচ্ছে, এক মাস আগের মার্ভেলের ‘ক্যাপ্টেন মার্ভেল’-এও অভিনয় করেছিলেন ৫৪ বছর বয়সী অভিনেতা।

 

মন্তব্য