kalerkantho

মঙ্গলবার । ২৩ জুলাই ২০১৯। ৮ শ্রাবণ ১৪২৬। ১৯ জিলকদ ১৪৪০

মিয়ানমারে ফিরে গেলেই রোহিঙ্গাদের পাঁচ লাখ টাকা দেওয়ার প্রস্তাব

অর্থ দেবে চীন

কালের কণ্ঠ অনলাইন   

৭ মার্চ, ২০১৯ ১৩:৩৩ | পড়া যাবে ২ মিনিটে



মিয়ানমারে ফিরে গেলেই রোহিঙ্গাদের পাঁচ লাখ টাকা দেওয়ার প্রস্তাব

ছবি অনলাইন

মিয়ানমারে ফিরে গেলে প্রত্যেক রোহিঙ্গাকে ছয় হাজার মার্কিন ডলার বা বাংলাদেশি টাকায় প্রায় পাঁচ লাখ টাকা পর্যন্ত অর্থ সহায়তা দেয়া হবে। চীনের সহায়তায় ফিরে যাওয়া রোহিঙ্গাদের এ অর্থ দেওয়ার প্রক্রিয়া চলছে বলে জানা গেছে। কয়েকটি বিদেশি গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে এ তথ্য।

কক্সবাজারের কুতুপালং শরণার্থী শিবিরে রোহিঙ্গাদের সঙ্গে আলাপকালে রবিবার এই প্রতিশ্রুতি দিয়েছেন চীন সরকারের এশিয়াবিষয়ক দূত সুন গুঝিয়াং।

তবে রোহিঙ্গাদের সঙ্গে আলাপকালে জানা যায়, তারা এ অর্থ সহায়তা পেলেও নাগরিকত্ব ও অন্যান্য দাবি না মানলে মিয়ানমারে ফিরে যাবে না।

আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের (এআরএসপিএইচ) মহাসচিব সায়েদ উল্লাহ এ বিষয়ে গণমাধ্যমকে জানিয়েছেন, চীন সরকারের এশিয়াবিষয়ক দূত সুন গুঝিয়াং শরণার্থী শিবিরে ১৪ রোহিঙ্গা নারী ও ১৫ রোহিঙ্গা পুরুষের সঙ্গে আলাপ করেছেন।

তিনি বলেন, সুন গুঝিয়াং আমাদের কাছে জানতে চেয়েছেন, পাঁচ থেকে ছয় হাজার ডলার দিলে আমরা মিয়ানমারে ফিরে যাব কিনা? এর জবাবে আমরা বলেছি- আমাদের নাগরিকত্ব দেয়া না হলে এবং আমাদের দাবিগুলো মেনে নেয়া না হলে আমরা কোনোভাবেই সেখানে ফিরে যাব না।

ঢাকায় অবস্থিত চীনের দূতাবাস এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

মন্তব্য