kalerkantho

সোমবার । ২১ অক্টোবর ২০১৯। ৫ কাতির্ক ১৪২৬। ২১ সফর ১৪৪১                       

বাংলাদেশকে মিয়ানমার সীমান্ত খোলা রাখতে বলল জাতিসংঘ

কালের কণ্ঠ অনলাইন   

১০ ফেব্রুয়ারি, ২০১৯ ২২:০৭ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশকে মিয়ানমার সীমান্ত খোলা রাখতে বলল জাতিসংঘ

মিয়ানমারের আশ্রয়প্রার্থীদের জন্য সীমান্ত খোলা রাখতে বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর। একই সঙ্গে রোহিঙ্গাদের এযাবৎ আশ্রয় ও সহযোগিতা দেওয়ায় বাংলাদেশকে সংস্থাটি কৃতজ্ঞতা জানিয়েছে। জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক গত শুক্রবার রাতে নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে এ কথা জানান।

এর আগে গত বুধবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ঢাকায় সাংবাদিকদের বলেন, মিয়ানমার সীমান্ত মোটামুটি ‘সিল’ (বন্ধ) করে দেওয়া হয়েছে। বাংলাদেশ যথেষ্ট লোকের জন্য সীমান্ত খুলেছে। এখন অন্যরা খুললে ভালো। বাংলাদেশ নতুন করে আর কাউকে আশ্রয় দেবে না বলেও জানান তিনি। ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে সাত লাখ ৪০ হাজারেরও বেশি রোহিঙ্গা মুসলমানের পর এবার বৌদ্ধরাও বাংলাদেশমুখী হওয়ায় নতুন করে ঢলের আশঙ্কা দেখা দিয়েছে।

এদিকে ইউএনএইচসিআরের বরাত দিয়ে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র বলেছেন, মিয়ানমারের রাখাইন ও শিন রাজ্যে সহিংসতায় অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুতির খবর পাওয়া গেছে। লোকজন বাংলাদেশে পালাচ্ছে। ইউএনএইচসিআর এ নিয়ে উদ্বিগ্ন।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র আরো বলেন, মিয়ানমারে সংঘাতময় এলাকাগুলোতে মানবিক সহযোগিতা দিতে ইউএনএইচসিআর প্রস্তুত। মিয়ানমারে সহিংসতা থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া লোকদের চাহিদার ব্যাপারে সমীক্ষা ও প্রয়োজনীয় জোগান দিতে ইউএনএইচসিআর বাংলাদেশ সরকারকে সহযোগিতার প্রস্তাব দিয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা