kalerkantho

বুধবার । ২৪ জুলাই ২০১৯। ৯ শ্রাবণ ১৪২৬। ২০ জিলকদ ১৪৪০

ভারতে আশ্রিত রোহিঙ্গাদের সুরক্ষার আহ্বান মানবাধিকার সংস্থার

কালের কণ্ঠ অনলাইন   

২৫ জানুয়ারি, ২০১৯ ১১:২২ | পড়া যাবে ২ মিনিটে



ভারতে আশ্রিত রোহিঙ্গাদের সুরক্ষার আহ্বান মানবাধিকার সংস্থার

ছবি অনলাইন

মিয়ানমার সেনাবাহিনীর নিযাতনের মুখে পালিয়ে ভারতে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মারধর ও ভয়ভীতি দেখিয়ে প্রতিবেশী বাংলাদেশে তাড়িয়ে দেওয়ার চেষ্টা করছে ভারত। তবে ভারতের এ পদক্ষেপ মোটেই কাম্য নয় বলে মন্তব্য করেছে বিভিন্ন মানবাধিকার সংস্থা। ভারতেই তাদের আশ্রয় দেওয়া উচিত বলে মন্তব্য করেছে বিভিন্ন মানবাধিকার সংস্থা।

মানবাধিকার সংস্থা ফোর্টিফাই রাইটস বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে, মিয়ানমারে গণহত্যা থেকে বেঁচে নিরাপদ আশ্রয়ের খোঁজে পালিয়ে আসা রোহিঙ্গাদের জরুরি ভিত্তিতে সুরক্ষা দেয়া উচিত ভারতের।

সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা ম্যাথু স্মিথ বলেন, ভারত থেকে তাদের দেশ থেকে বের করে দেয়া উচিত না।

একজন শরণার্থীকে শরণার্থী হওয়ার অভিযোগে কারাগারে আটক রাখা উচিত নয় বলেও মন্তব্য করেছে সংস্থাটি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের উচিত- আটক রোহিঙ্গাদের অতিসত্বর মুক্তি দেয়া। নৃশংসতা থেকে বেঁচে যাওয়া প্রতিটি মানুষকে সুরক্ষা দিতে হবে।

গত সপ্তাহে ৩১ রোহিঙ্গাকে জোর করে বাংলাদেশে ঢুকিয়ে দেয়ার চেষ্টা করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। কিন্তু বাংলাদেশের কর্তৃপক্ষ তাদের ঢুকতে বাধা দেয়ায় ব্রাহ্মণবাড়িয়ার কাছে দুই দেশের সীমান্তের নোম্যানসল্যান্ডে তারা আটকে পড়েন। ভারতীয় কর্তৃপক্ষ পরবর্তীতে এসব রাহিঙ্গাকে আটক করে ত্রিপুরার কারাগারে ঢুকিয়েছে।

আন্তর্জাতিক আইনানুসারে কোনো ব্যক্তি নিপীড়নের শিকার হওয়ার পর পালিয়ে এলে তাকে ফেরত পাঠানো যায় না বলে জানিয়েছে বিভিন্ন মানবাধিকার সংস্থা।

মন্তব্য