kalerkantho

রোহিঙ্গাদের ওপর নৃশংসতায় নিরাপত্তা পরিষদকে শুনানির অনুরোধ ৯ দেশের

কালের কণ্ঠ অনলাইন   

১৭ অক্টোবর, ২০১৮ ১৫:১৫ | পড়া যাবে ২ মিনিটে



রোহিঙ্গাদের ওপর নৃশংসতায় নিরাপত্তা পরিষদকে শুনানির অনুরোধ ৯ দেশের

ছবি অনলাইন

মিয়ানমারের নৃশংসতা বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে তদন্ত দলের দেয়া তথ্য শুনানির জন্যে মঙ্গলবার বৈঠক ডাকার অনুরোধ জানিয়েছে যুক্তরাষ্ট্রসহ ৯টি দেশ। তদন্তদলটি রোহিঙ্গাদের বিরুদ্ধে নৃশংসতা চালানোর ঘটনায় দেশটির সামরিক বাহিনীকে দায়ী করেছে।

তবে এ শুনানির বিষয়টির বিরোধিতা করতে পারে চীন ও রাশিয়া। বিশেষ করে মিয়ানমারের সামরিক বাহিনীর সাথে চীনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে এবং তারা নিরাপত্তা পরিষদের পদক্ষেপ থেকে দেশটিকে রক্ষা করতে চায়।

যেসব দেশ এ আবেদন জানিয়েছে তারা হচ্ছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, নেদারল্যান্ড, সুইডেন, পোল্যান্ড, পেরু, কুয়েত ও আইভরি কোস্ট।

যৌথ আবেদনপত্রে নয়টি দেশ জানায়, তদন্ত দলের চেয়ারপার্সনকে মিয়ানমার পরিস্থিতি ও এ বিষয়ে আরো তথ্য সংগ্রহের অনুমতি এবং আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তায় এর প্রভাব বিষয়ে নিরাপত্তা পরিষদকে অবহিত করতে হবে।

জাতিসংঘের তদন্তদল গত মাসে একটি বিস্ফোরক প্রতিবেদন প্রকাশ করে। এতে মিয়ানমার পরিস্থিতি হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতে তুলতে বা অ্যাডক আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন করতে নিরাপত্তা পরিষদের প্রতি আহবান জানানো হয়।

ওই মিশন জানায়, রাখাইন রাজ্যে গণহত্যা চালানোর দায়ে মিয়ানমারের কমান্ডার-ইন-চিফসহ দেশটির শীর্ষ জেনারেলদের বিরুদ্ধে অবশ্যই তদন্ত করে তাদের বিচার করতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা