kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

তিন গুণির লেখায় 'একুশ-ইবুক' এবার কলকাতায় প্রকাশিত হলো

সুব্রত আচার্য্য, কলকাতা   

৩ ফেব্রুয়ারি, ২০১৬ ১৯:৫৬ | পড়া যাবে ৩ মিনিটে



তিন গুণির লেখায় 'একুশ-ইবুক' এবার কলকাতায় প্রকাশিত হলো

বাল্য কাল থেকে তিনজন বেড়ে উঠেছেন একইভাবে। আজ তারা স্ব-স্বক্ষেত্রে উজ্জ্বল নক্ষত্র। একজন বাংলা ভাষার জনপ্রিয়তম কথা সাহিত্যিক ও বাংলাদেশের শীর্ষ দৈনিক কালের কণ্ঠ পত্রিকার সম্পাদক ইমদাদুল হক মিলন, একজন বাংলাদেশের অন্যতম টেলিভিশন ব্যাক্তিত্ব এবং বাংলাদেশের প্রথম ডিজিটাল স্যাটেলাইট টিভির প্রতিষ্ঠাতা ফরিদুর রেজা সাগর এবং একজন অবশ্যই অভিনেতা-নির্মাতা আফজাল হোসেন। বন্ধুত্বের এই ত্রয়ীর ত্রিমুখি প্রতিভা থাকলেও তারা তিনজনই আবার লেখকও। এই তিন সফল লেখকের লেখা নিয়ে এই প্রথম বাংলাদেশে ই-বুক 'একুশ-ইবুক' প্রকাশিত হয়েছে কদিন আগে। সেই 'একুশ-ইবুক' এবার কলকাতাতেও আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হল।

গতকাল মঙ্গলবার একুশ-ইবুকের উদ্বোধন করেন বাংলাদেশের সংস্কৃতিমন্ত্রী অভিনেতা আসাদুজ্জামান নূর। উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ত্রয়ী প্রতিভা জনপ্রিয় কথা সাহিত্যিক ইমদাদুল হক মিলন, টেলিভিশন ব্যাক্তিত্ব ফরিদুর রেজা সাগর এবং অভিনেতা আফজাল হোসেন। এ ছাড়াও উপস্থিত ছিলেন কবি ও বাংলাদেশ সরকারের সিনিয়র সচিব কামাল চৌধুরী, শিক্ষাবিদ ড. পবিত্র সরকার, বাংলাদেশের রাজনৈতিক বিশ্লেষক সুভাষ সিংহ রায়, কলকাতার বাংলাদেশ উপদূতাবাসের ডেপুটি হাইকমিশনার জকি আহাদ।

উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে ইমদাদুল হক মিলন বলেন, যেভাবেই হোক মানুষের মধ্যে আগের চেয়ে অনেক বেশি বই পাঠের অভ্যাস তৈরি হয়েছে।

কথা সাহিত্যিক ইমদাদুল হক মিলনের ১০টি বই একুশে-ইবুকে রয়েছে। এছাড়াও ফরিদুর রেজা সাগার ও আফজাল হোসেনের লেখা বইও রয়েছে।
এই তিন বন্ধুর লেখা নিয়ে একুশে-ইবুকে এর কারণে পরবর্তীতে দুই বাংলার শীর্ষ লেখকদের লেখাও পাওয়া যাবে বলে জানান ই বুকের উদ্যোক্তা ও কে ট্যাব এর কর্ণধার কাজী জসিমূল ইসলাম। তিনি আরো বলেন, মাত্রা এই উদ্যোগের সহযোগিতা করছে।

মাত্রার কর্ণধার আফজাল হোসেন কালের কণ্ঠকে জানান, আসলে আমাদের লক্ষ্য পৃথিবীর ত্রিশ কোটি বাঙালির কাছে পৌঁছে যাওয়া। বাংলা ভাষার সব লেখার সম্ভাব থাকবে একুশ-ইবুকে। যুক্তরাষ্ট্রে বসবাসকারী একজন বাঙালির হাতে কাগজের বই পৌঁছাতে পৌঁছাতে সেই বই একুশ-ইবুকে পৌঁছে যাবে। শুধু পড়া নয়, দেখা ও শেখা ছাড়াও একুশ-ইবুকে থাকবে অজস্র বিনোদন।  

এদিকে কলকাতা বই মেলায় দুই বাংলার জনপ্রিয় কথা সাহিত্যিক ইমদাদুল হক মিলনকে পেয়ে উচ্ছসিত কলকাতার পাঠক-ভক্ত। আজ বুধবার জনপ্রিয় ওই সাহিত্যিক বসেছিলেন প্রখ্যাত প্রকাশনা সংস্থা পত্রভারতীর স্টলে। লেখককে কাছে পেয়ে লেখকের বই প্রেমি বহু পাঠক বই কিনে সঙ্গে সঙ্গে লেখকের অটোগ্রাফও নিয়েছেন। সন্ধ্যায় তিনি প্রতিভাষ, অভিযান পাবলিকেশনেও বসেছিলেন। এর আগে তিনি বাংলাদেশ প্যাভিলিয়ন ঘুরে দেখেন।

মন্তব্য



সাতদিনের সেরা