kalerkantho

শনিবার । ১৪ ডিসেম্বর ২০১৯। ২৯ অগ্রহায়ণ ১৪২৬। ১৬ রবিউস সানি               

Probasher kanna

মারা গেলেও লাশের পাশে কেউ থাকে না, অথচ... (ভিডিও)

কালের কণ্ঠ অনলাইন   

২৯ জানুয়ারি, ২০১৯ ১৭:৩০ | পড়া যাবে ২ মিনিটে



মারা গেলেও লাশের পাশে কেউ থাকে না, অথচ... (ভিডিও)

প্রবাসীদের বুকে জমে থাকা কষ্টের কথা বলছেন এক প্রবাসী (ডানে)। বামেরজন কোনো এক সময় মৃত্যুবরণ করেন, তখন তার পাশে কেউ ছিলো না।

সালাম দিয়ে কথা শুরু করলেন এক প্রবাসী ভাই। তার কণ্ঠে আবেগ ঝরে পড়ছে। প্রথমেই তিনি ভিডিওটি শেয়ার করতে বললেন সবাইকে। ভিডিওতে তার পাশে হলুদ গেঞ্জি পরা এক ভদ্রলোকের ছবি ভেসে উঠল। 

বক্তা জানালেন, ছবির লোকটির নাম রাজা। তার বাড়ি সিলেট। এই প্রবাসী হঠাৎ করেই মৃত্যুবরণ করেন। ছবিতে দেখা যায় তিনি বিছানায় পড়ে রয়েছেন। 

বক্তার ভাষ্য, এই লোকটি বাংলাদেশেরই সন্তান। তিনি রেমিট্যান্স পাঠান। দেশের উন্নতিতে তার কিছুটা হলেও ভূমিকা আছে। তার নিজের সংসার এবং ছেলে-মেয়ের ভরন-পোষণ চলে এই কর্ম থেকেই। প্রবাসে মানুষটি মারা গেলেন। অথচ পাশে আত্মীয়-স্বজন কেউ নেই। মারা যাওয়ার পর তাকে কেউ ভালো করে গোসল করাবেন বা তাকে সাদা কাপড় পরাবেন এমন কেউ নেই। এরপর তার লাশের কী হবে তা বলতে পারি না। 

এভাবে প্রবাসীদের জীবন কাটে। হঠাৎ মৃত্যুবরণ করলে তার পাশে কেউ থাকে না। আর তাদের নিয়ে দেশেমর গুটিকয়েক মানুষ যখন সমালোচনা করেন তখন তাদের কেমন লাগে তাও বলছিলেন। প্রবাসে আসার পর থেকে তারা তো কাউকেই পাশে পায় না। মারা গেলেও পায় না। এমনকি দেশের দুর্দশাগ্রস্ত কাউকে সহায়তার প্রয়োজন হলেও প্রবাসীরা তাদের কষ্টের টাকা দিয়ে উপকার করার চেষ্টা করেন। দুঃখভারাক্রান্ত কণ্ঠে এসব কথাই বলছিলেন তিনি। প্রবাসের কান্নাগুলো এভাবেই প্রকাশ করলেন এই প্রবাসী। 

সূত্র: ফেসবুক 

মন্তব্য



সাতদিনের সেরা