kalerkantho

বুধবার। ১৯ জুন ২০১৯। ৫ আষাঢ় ১৪২৬। ১৫ শাওয়াল ১৪৪০

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

কে হচ্ছেন নতুন উপাচার্য

বাকৃবি প্রতিনিধি   

২৫ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবরের মেয়াদ গতকাল শুক্রবার শেষ হয়েছে। এ পদে গতকাল পর্যন্ত কেউ নিয়োগ পাননি। বিশ্ববিদ্যালয় প্রশাসনের দায়িত্বভার কে পাচ্ছেন—এ নিয়ে শুরু হয়েছে নানা জল্পনা-কল্পনা। এরই মধ্যে ডজনখানেক শিক্ষক উপাচার্য পদের জন্য দৌড়ঝাঁপ শুরু করেছেন।

ক্যাম্পাস সূত্রে জানা গেছে, ২০১৫ সালের ২৪ মে চার বছরের জন্য উপাচার্য হিসেবে নিয়োগ পান পশুপালন অনুষদের পশু পুষ্টি বিভাগের অধ্যাপক ড. আলী আকবর। তাঁর দায়িত্ব পালনকালে বড় ধরনের অনিয়মের অভিযোগ ওঠেনি। তবে মেয়াদের শেষ প্রান্তে এসে অনুষদপ্রীতি, কয়েকজন শিক্ষককে সুবিধা প্রদান, নিয়মবহির্ভূত মৌসুমি শ্রমিক নিয়োগ, বিশ্ববিদ্যালয়ের বাজেট ঘাটতিসহ নানা অভিযোগ পাওয়া গেছে।

কয়েকজন শিক্ষকের সঙ্গে কথা বলে জানা গেছে, উপাচার্য হওয়ার দৌড়ে অনেকেই এগিয়ে আছেন। তাঁদের মধ্যে আলোচনার শীর্ষে আছেন বিশ্ববিদ্যালয়ের কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক ড. লুত্ফুল হাসান, অ্যাকোয়াকালচার বিভাগের অধ্যাপক ড. মনোরঞ্জন দাস, প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. এ এস মাহফুজুল বারি, ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেন ও বর্তমান উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান। তাঁরা উপাচার্য হতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য থেকে শুরু করে সংসদ সদস্য, মন্ত্রীসহ সরকারের বিভিন্ন পর্যায়ে লবিং করছেন। এ ছাড়া উপাচার্য হতে বিভিন্ন মাধ্যমে যোগাযোগ করছেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা ও শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক ড. মো. ছোলায়মান আলী ফকির, গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সভাপতি ও পোল্ট্রিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী, বাউরেস সাবেক পরিচালক ড. মো. মঞ্জুরুল আলম,  অ্যাকোয়াকালচার বিভাগের অধ্যাপক ড. মো. আহসান বিন হাবীব প্রমুখ।

মন্তব্য



সাতদিনের সেরা