kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

বজ্রপাতে ৪ শ্রমিক নিহত

অসংখ্য বাড়িঘর বিধ্বস্ত, ফসলহানি

প্রিয় দেশ ডেস্ক   

১৮ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বজ্রপাতে ৪ শ্রমিক নিহত

কালবৈশাখী : নীলফামারীর ডোমার পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের শহীদ স্মৃতি প্রাথমিক বিদ্যালয়ের সামনে গতকাল ঝড়ে ক্ষতিগ্রস্ত একটি বাড়ি। ছবি : কালের কণ্ঠ

কালবৈশাখী ঝড়ে গতকাল শুক্রবার কুড়িগ্রামের ফুলবাড়ী ও উলিপুর, নীলফামারী সদর ও ডোমার এবং ঠাকুরগাঁওয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তা ছাড়া বজ্রপাতে চাঁপাইনবাবগঞ্জ সদরে দুজন ও নওগাঁর সাপাহারে দুজন ধানকাটা শ্রমিক নিহত হয়েছেন। বিস্তারিত আমাদের কুড়িগ্রাম, উলিপুর, ঠাকুরগাঁও, নীলফামারী, ডোমার, রংপুর অফিস, চাঁপাইনবাবগঞ্জ ও সাপাহার (নওগাঁ) প্রতিনিধির পাঠানো প্রতিবেদনে :

কুড়িগ্রামের ফুলবাড়ী ও উলিপুর উপজেলার কয়েকটি গ্রামে কালবৈশাখী ঝড়ে দুই শতাধিক বাড়িঘর বিধ্বস্ত হয়েছে। দোকানঘর, শিক্ষাপ্রতিষ্ঠান, ধান ও পাট ক্ষেতসহ ফসলেরও ব্যাপক ক্ষতি হয়েছে। গতকাল সকালে আধা ঘণ্টাব্যাপী এই ঝড় হয়।

কুড়িগ্রামের উলিপুরে দুই দফা ঝড়-বৃষ্টিতে তিন গ্রামের অর্ধশতাধিক ঘরবাড়ি, দুটি শিক্ষাপ্রতিষ্ঠান লণ্ডভণ্ড হয়ে গেছে। এলাকার শতাধিক গাছপালা উপড়ে পড়েছে। কৃষকের পাকা ধান, পাট ক্ষেতসহ ৫০ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। নীলফামারী সদর ও ডোমারে অর্ধশতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। ঘর ও গাছ চাপা পড়ে আহত হয়েছেন দুজন। এ সময় শিলাবৃষ্টিতে ক্ষতি হয়েছে ধান ও পাট ক্ষেতের। গতকাল ভোরে জেলা সদরের সুখধন ও ডোমার উপজেলার সাহাপাড়া, গোডাউনপাড়া বানোয়ারী মোড় এলাকার ওপর দিয়ে ওই ঝড় বয়ে যায়।

ঠাকুরগাঁওয়ে ফসলের ক্ষতিসহ বেশকিছু কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। ঝড়ের কবলে পড়ে এক ব্যক্তি আহত হয়েছেন। গতকাল সকালে সদর উপজেলার শুখানপুকুর ইউনিয়নে এই ঝড় হয়।

চাঁপাইনবাবগঞ্জ সদরে গতকাল বিকেলে বজ্রপাতে দুজন ধানকাটা শ্রমিক নিহত ও একজন আহত হয়েছেন। নিহতরা হলেন, সদরের শ্রীরামপুর গ্রামের মোতালেব হোসেনের ছেলে মোশাররফ হোসেন (৩৫) ও মৃত হযরত আলীর ছেলে রেজাবুল হক (৪০)। গুরুতর আহত হজরত আলীকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নওগাঁর পোরশায় বজ্রপাতে দুজন ধানকাটা শ্রমিক নিহত ও অপর শ্রমিক গুরুতর আহত হয়েছেন। নিহত দুজন হলেন উপজেলার গানইর গ্রামের আজাদের ছেলে শফিনুর বিষু (৩২) ও চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার পাঠালীতলা গ্রামের মতিউর রহমানের ছেলে হাসান (৩০)। আহত বুলবুলকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা