kalerkantho

শুক্রবার । ২৪ মে ২০১৯। ১০ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৮ রমজান ১৪৪০

সোনারগাঁয় খাল দখলের অভিযোগে গ্রামবাসীর বিক্ষোভ

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি   

২০ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার তালতলা এলাকার ঐতিহাসিক দামড়াখালি খালের ওপর স্থাপনা নির্মাণ ও পাশের সরকারি জমি বালি দিয়ে ভরাট করে খাল দখল করে নিচ্ছে স্থানীয় প্রভাবশালীরা। আর এরই প্রতিবাদ জানাতে গতকাল শুক্রবার বিক্ষোভ করেছে স্থানীয় গ্রামবাসী।

স্থানীয়রা জানায়, তালতলা এলাকায় অবস্থিত দামড়াখালি খালের পানি ব্যবহার করে জামপুর ইউনিয়নের ২৫টি গ্রামের কৃষকরা তাদের জমিতে কৃষিকাজ করে আসছে। এ ছাড়া এ খাল দিয়েই গ্রামগুলোর মানুষদের বাড়িঘরের বৃষ্টির পানি নিষ্কাশন হয়। কিন্তু এক মাস ধরে নির্মাণাধীন একটি কারখানা কর্তৃপক্ষ স্থানীয় তালতলা বাজার এলাকার প্রভাবশালী মজিবুর রহমানের নেতৃত্বে ওই খালের ওপর সীমানা প্রাচীর নির্মাণ করে এবং খালের পাশের সরকারি জমি দখল করে নিচ্ছে।

মালিপাড়া গ্রামের বাসিন্দা সাইফুল ইসলাম ও আলী মিয়া জানান, সরকারি জায়গা ও ঐতিহাসিক খালটি দখল করার সময় বাধা দেওয়ায় সন্ত্রাসীরা গত সপ্তাহে গ্রামের কয়েকজন বাসিন্দাকে পিটিয়ে ও কুপিয়ে আহত করেছে। দখলের বিষয়ে গ্রামবাসী পুলিশ ও নারায়ণগঞ্জ জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ দিয়েও কোনো কাজ হয়নি। গত সপ্তাহে পুলিশ সরকারি জমি দখল করার সময় বালিভর্তি চারটি ট্রাক আটক করে। তবে রাতের অন্ধকারে ওই ট্রাকগুলো ছেড়ে দেয় তারা।

খাল দখলের বিষয়ে জানতে চাইলে মজিবুর রহমান জানান, ‘আমার পক্ষে সরকারি খাল ও জমি দখল করার প্রশ্নই আসে না। তবে আমার সমর্থক কয়েকজন যুবক ওই কারখানার পক্ষে বালি ভরাটের ঠিকাদারি কাজ করছে।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অঞ্জন কুমার সরকার জানান, গ্রামবাসী ও স্থানীয় গণমাধ্যমকর্মীদের অভিযোগের পর তদন্ত করে বিষয়টির সত্যতা পেয়ে অবৈধ দখলকাজ বন্ধ করে দিয়েছি।

মন্তব্য