kalerkantho

সোমবার । ২৪ জুন ২০১৯। ১০ আষাঢ় ১৪২৬। ২০ শাওয়াল ১৪৪০

অ্যাসিডিটি থেকে মুক্তি দেবে থান্ডাই পানীয়

কালের কণ্ঠ অনলাইন   

২ এপ্রিল, ২০১৯ ১৩:১০ | পড়া যাবে ২ মিনিটে



অ্যাসিডিটি থেকে মুক্তি দেবে থান্ডাই পানীয়

ধীরে ধীরে এগিয়ে আসছে গ্রীষ্ম। গরমের এই ঋতুতে প্রয়োজন শরীর ঠাণ্ডা রাখা। পানির প্রয়োজনীয় চাহিদাও পূরণ করা দরকার। এখন তো চিনির মিষ্টি স্বাদের জুস, অ্যানার্জি ড্রিংক এবং অন্যান্য কৃত্রিম স্বাদের পানীয়তে বাজার সয়লাব।

এসব পানীয় স্বাস্থ্যের জন্য ভালোর চেয়ে ক্ষতি করে বেশি। তাই গ্রীষ্মের তাপমাত্রায় স্বাস্থ্যকর উপাদেয় পানীয়র বিষয়টি ভাবতে হবে। কিন্তু এমন পানীয় বাজারে পাওয়া অসম্ভব। তাই বাড়িতে প্রস্তুত করা ছাড়া উপায় নেই। বাড়িতে তৈরি হয় এমন একটি সুস্বাদু পানীয় থান্ডাই। 

থান্ডাই পার্শ্ববর্তী দেশ ভারতের উত্তরাঞ্চলে জনপ্রিয় একটি শীতল পানীয়। এটি শুকনো ফল, বীজ এবং কয়েকটি মশলার মিশ্রণে প্রস্তুত করা হয়। পানীয়টি অ্যাসিডিটি দূর করে। এ ছাড়া শরীরের ওজন হ্রাসসহ এর রয়েছে অনেক স্বাস্থ্য সুবিধা।

ভারতের পুষ্টিবিদ রুজুতা দেবকার সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে লিখেছেন, থান্ডাই মশলা, বাদাম, দুধ, সবজি এবং চিনি দিয়ে প্রস্তুত করা হয়। গ্রীষ্মে এটি পান করলে আপনার শক্তি ফিরে আসবে এবং আপনার মেজাজ হবে ফুরফুরে। 

যেভাবে প্রস্তুত করবেন থান্ডাই :

প্রয়োজনীয় উপকরণ :
দুধ ৩ কাপ
বাদাম বাটা ১ চা চামচ
পেস্তা বাটা ২ চা চামচ
মধু  স্বাদ অনুযায়ী
গরম মশলা গুঁড়ো ১/৪ চা চামচ
কয়েকটি চেরি ফল

প্রণালী :
চেরি ফল বাদে সব উপকরণ ভালো করে মিশিয়ে নিন। আপনি এর সঙ্গে প্রয়োজন মতো শুকনো ফলও মিশিয়ে নিতে পারেন। মিশ্রণটি একটি পাত্রে ঢেলে ফ্রিজে ঠাণ্ডা করে নিন। ছোটো গ্লাসে মিশ্রণটি ভর্তি করে ওপরে চেরি ফলের কুচি ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন।

সূত্র : এনডিটিভি 

মন্তব্য