kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

নখের যত্নে কয়েকটি হোম প্রতিকার

কালের কণ্ঠ অনলাইন   

৩১ মার্চ, ২০১৯ ১৭:১৪ | পড়া যাবে ৩ মিনিটে



নখের যত্নে কয়েকটি হোম প্রতিকার

আপনার নখ কী ভেঙে যায়? প্রান্তভাগ পুরু অসমান আর হলুদ রং ধারণ করেছে? উত্তর 'হ্যাঁ' হলে এখনই আপনার নখের স্বাস্থ্যের দিকে নজর দিতে হবে।

অনেকেই ম্যানিকিউর বা পেডিকিউর দিয়ে নখের যত্ন নেয়। অথচ হাত-পায়ের যত্নের মতো নখের স্বাস্থ্যের বিষয়টিও অত্যন্ত গুরুত্বপূর্ণ। যে স্থান থেকে নখের উৎপত্তি তাকে নেইল প্লেট বলা হয়। নেইল প্লেটের পর কয়েক মিলিমিটার বৃ্দ্ধি পেয়ে একটি অংশ আঙুলের ডগার উপরিভাগে দৃশ্যমান হয়। একটি পূর্ণ নখ বৃদ্ধির জন্য প্রায় ৯ মাস সময় লাগে। আপনার স্বাস্থ্য কোনো ক্ষতিকর অবস্থায় থাকলে তা নখে প্রকাশ পায়।

উল্লম্ব ছাপসহ ফ্যাকাশে নখ নির্দেশ করে যে অতিরিক্ত ডিটারজেন্ট ব্যবহারের ফলে আপনার নখে অ্যানিমিয়া কিংবা চরম শুষ্কতার সমস্যা চলছে। নীল নখ মানেই আপনার অপর্যাপ্ত সারকুলেশন চলছে এবং অক্সিজেনের অভাব রয়েছে। যদি আপনার নখ পাতলা ও ভঙ্গুর হয় তবে বুঝতে হবে আপনার ভিটামিন, খনিজ এবং প্রোটিনের অভাব রয়েছে।

এই অবস্থা থেকে পরিত্রাণ পেতে প্রয়োজনীয় ক্যালসিয়াম, জিলেটিন এবং ভিটামিন বি কমপ্লেক্স গ্রহণ করতে হবে। ভিটামিন ডি নখের উল্লম্ব ছাপ দূর করবে। ফলিক অ্যাসিড এবং ভিটামিন সি দূর করবে নখের ভঙ্গুর অবস্থা। নখের পাশের ত্বকে ফাটল দেখা দিলে তা দূর করতে সাইডার ভিনেগারের মিশ্রণ পান করতে পারেন। এ ছাড়া আক্রান্ত স্থানে লেবু রস প্রয়োগ করতে পারেন প্রতিদিন। নখের ত্বক কিংবা এর পাশে যে সুতার মতো অংশ নখ থেকে বিচ্ছিন্ন হয় তা কখনো টানবেন না। কারণ এতে এলাকাটি ক্ষতিগ্রস্ত হয়ে পড়বে।

নখের যত্নে দৈনন্দিন খাবারের মধ্যে অন্তর্ভুক্ত করা উচিত মুরগির মাংস, মাছের মতো চর্বিযুক্ত খাবার। এগুলো আপনার নখের জন্য প্রয়োজনীয় প্রোটিন প্রদান করবে। এ ছাড়া প্রচুর সবুজ শাকসবজি যেমন পালং শাক, ব্রোকোলি, বাঁধাকপি খেতে হবে। এগুলো  দুর্বল নখকে শক্তিশালী করতে প্রয়োজনীয় লোহা, ফোলেট এবং ক্যালসিয়াম সরবরাহ করবে। ব্লুবেরি, স্ট্রবেরি, আঙ্গুর, কলা, বীজের মতো পুষ্টিসমৃদ্ধ খাবারও নখের যত্নে গুরুত্বপূর্ণ।

এ ছাড়া টমেটো, মিষ্টি আলু, গাজরও আপনার নখের জন্য সরবরাহ করবে প্রয়োজনীয় পুষ্টি। আপনার খাবার তালিকায় অন্তর্ভুক্ত করতে পারেন বাদাম এবং বীজ।

নখের সমস্যায় কিছু সহজ প্রাকৃতিক সমাধান নিচে দেওয়া হলো :

নখের বহিরাংশ নরম করতে যা করতে হবে :

প্রয়োজনীয় উপকরণ:
২ টেবিল চামচ তাজা আনারসের রস
২ টেবিল চামচ পেঁপে
একটি ডিমের কুসুম
১ চা চামচ আপেল সাইডার ভিনেগার

পদ্ধতি:
পেঁপের মণ্ড আনারস রসের সঙ্গে মেশান। ডিমের কুসুম ভেঙে তাতে সাইডার ভিনেগার যোগ করুন। এবার সব মিশ্রণ একটি ছোট বাটিতে ঢালুন। মিশ্রণটিতে নখ প্রায় আধা ঘন্টা ভিজিয়ে রাখুন। এরপর ম্যাসেজ করুন। পদ্ধতিটি আপনার নখকে নরম করে তুলতে সহায়তা করবে।

ক্ষতিগ্রস্ত নখের জন্য ক্রিম

প্রয়োজনীয় উপকরণ :
আধা কাপ মধু
একটি ডিমের কুসুম
আধা কাপ ক্যাস্টর অয়েল
এক চা চামচ সামুদ্রিক লবণ

পদ্ধতি:
উপাদানগুলো একসঙ্গে ভালো করে মেশান। এবার একটি বায়ুরোধী জারে রাখুন। রাতে অন্তত এক ঘণ্টা ধরে এটি নখে ঘষুন।

ভঙ্গুর হলুদ নখের জন্য
জলপাই তেল গরম করে সপ্তায় তিন দিন নখে ম্যাসাজ করুন। লেবুর রস বের করে এর খোসা ফেলে দেবেন না। বরং এটি প্রতিদিন নখে ঘষুন। পদ্ধতিটি নখের হলুদ রং কোনো কমাতে সাহায্য করবে। 

সূত্র : এনডিটিভি 

 

 

মন্তব্য



সাতদিনের সেরা