kalerkantho

বুধবার । ২৬ জুন ২০১৯। ১২ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সবুজ শাকসবজি

কালের কণ্ঠ অনলাইন   

৩১ মার্চ, ২০১৯ ১২:৪৮ | পড়া যাবে ২ মিনিটে



উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সবুজ শাকসবজি

সবুজ শাকসবজিকে বলা হয় পুষ্টির পাওয়ার হাউস। এটি কেবল প্রোটিনের একটি বড় উৎস তা নয়, উচ্চ রক্তচাপে ভুগছেন এমন রোগীদের জন্যও সেরা। কিছু সবুজ শাকসবজি পটাসিয়ামের একটি সমৃদ্ধ উৎস এবং উচ্চ রক্তচাপ রোগীদের জন্য উপকারী।

আপনি যত বেশি পটাসিয়াম গ্রহণ করবেন, তত বেশি সম্ভাবনা থাকবে রক্তচাপ হ্রাসের। সবুজ শালগম, পালং শাক, লেটুস পাতা, পাতাকপির মতো সবজি উচ্চ রক্তচাপ রোগীদের জন্য উপকারী। এসব শাকসবজিতে ক্যালোরি কম এবং ওজন হ্রাসের ক্ষেত্রে দারুন কাজ করে।

সবুজ শাকসবজির স্বাস্থ্য সুবিধা :
১। অক্সিডেটিভ স্ট্রেস হ্রাস করে: পাতাকপি হলো এমন একটি পাতলা সবুজ সবজি যা আপনি অক্সিডেটিভ স্ট্রেস হ্রাস করতে খাবার তালিকায় অন্তর্ভুক্ত করতে পারেন। এতে থাকা বিটা ক্যারোটিন এবং লুটিনের মতো অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধে সহায়তা করে।

২। স্বাস্থ্যকর গর্ভাবস্থা: সবুজ শাক নারীর গর্ভাবস্থায় অত্যন্ত সহায়ক। বিশেষ করে পালং শাক যা ভিটামিন 'এ' ও 'কে', ম্যাঙ্গানিজ এবং লোহা সমৃদ্ধ। ফোলেট বা ভিটামিন বি ১২ নামের উপাদান গর্ভবতী নারীদের জন্য বিশেষভাবে সহায়ক কারণ এটি লোহিত রক্ত কণিকা উৎপাদনে সাহায্য করে।

৩। ওজন হ্রাস: বাঁধাকপি, পালং শাক এবং লেটুস পাতার মতো সবুজ শাকসবজিতে ক্যালোরি অত্যন্ত কম। ফলে এসব শাকসবজি ওজন হ্রাসে কার্যকর ভূমিকা রাখে। এগুলো আপনি সালাদে যোগ করতে পারেন। আপনি এখান থেকে পুষ্টি পাবেন এবং কোনো রকম বাড়তি ক্যালোরি গ্রহণ না করেই সারা দিন ক্ষুধামুক্ত থাকবেন।

৪। হজম: বাঁধাকপির মতো সবুজ পাতাযুক্ত সবজি এমন প্রোবায়োটিক যা প্রদান করে অনেক স্বাস্থ্য সুবিধা। প্রোবায়োটিক ভালো ব্যাকটেরিয়া সরবরাহ করে। এতে ‌আন্ত্রিক স্বাস্থ্যের উন্নতি হয় এবং ভালোভাবে সম্পন্ন হয় হজম ক্রিয়া।

৫। হৃদরোগ ও ক্যান্সারের ঝুঁকি কমায়: বাঁধাকপি, কলমি শাক এবং শালগমের মতো সবুজ শাকসবজিতে রয়েছে ক্যান্সাররোধী উপাদান। অন্যদিকে, সবুজ শালগম এবং লেটুস পাতা হৃদরোগের জন্য দারুন কার্যকর।

সবুজ শাকসবজি আপনাকে সরবরাহ করবে প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ, নিয়ন্ত্রণে থাকবে আপনার রক্তচাপ এবং কোলেস্টেরল। সুতরাং, হৃদযন্ত্রের স্বাস্থ্য এবং শরীরের ওজন হ্রাসসহ নানা স্বাস্থ্য সুবিধা পেতে আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন নানা ধরনের সবুজ শাকসবজি। 

সূত্র : এনডিটিভি 

 

মন্তব্য



সাতদিনের সেরা