kalerkantho

বুধবার । ২২ মে ২০১৯। ৮ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৬ রমজান ১৪৪০

তৈলাক্ত ত্বকের জন্য তিন ফেসপ্যাক

কালের কণ্ঠ অনলাইন   

২৭ মার্চ, ২০১৯ ১৭:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



তৈলাক্ত ত্বকের জন্য তিন ফেসপ্যাক

গ্রীষ্ম ঋতু নিকটে। আপনার ত্বক যদি তৈলাক্ত হয় তবে এখনই সময় বাড়তি যত্ন নেওয়ার। কেননা, এই সময় ত্বক হয়ে ওঠে রুক্ষ, শুষ্ক। রোমকূপ বেয়ে বের হতে থাকে তৈলাক্ত উপাদান, মুখে দেখা দেয় ব্রণ।

গরমে ঘাম ঝরার ফলেও ত্বক তৈলাক্ত হয়ে ওঠে। এর ফলে দেখা দেয় ব্রণ, ফুসকুড়ি। তবে এ নিয়ে চিন্তার কিছু নেই। এই সময় বাজারে থাকে এমন কিছু ফল যা আপনার ত্বকের সমস্যা দূর করতে সহায়ক। এরকম একটি ফল হলো কমলা। ফলটি ত্বকের যত্নে জাদুর মতো কাজ করে। যখন আপনি এর রস মুখে লাগাবেন, ত্বকের সব তৈলাক্ত উপাদান নিমেষে শুষে নেবে।

নিচে কমলার তিনটি ফেসপ্যাক সম্পর্কে উল্লেখ করা হলো:

কমলা ও নিমের ফেসপ্যাক

প্রয়োজনীয় উপকরণ :
কমলার মণ্ড তিন টেবিল চামচ
দুধ দুই টেবিল চামচ
নিম পাতার পেস্ট তিন টেবিল চামচ

পদ্ধতি :
একটি বাটিতে নিম পেস্ট ও দুধ মেশান। মিশ্রণে কমলার মণ্ড যোগ করুন। এবার মুখে প্রয়োগ করুন। আপনি এটি ঘাড়েও প্রয়োগ করতে পারেন। ২০ মিনিট রেখে দিন, তারপর ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন।

কমলা ও বেসনের ফেসপ্যাক

প্রয়োজনীয় উপাদান :
বেসন গুঁড়ো দুই টেবিল চামচ
গোলাপ জল দুই টেবিল চামচ
কমলার রস তিন টেবিল চামচ

পদ্ধতি :
একটি বাটিতে কমলার রস ও বেসন গুঁড়ো নিন। মিশিয়ে পেস্ট তৈরি করুন। যদি এর সঙ্গে গোলাপ জল মিশিয়ে তা আপনার মুখে প্রয়োগ করেন তবে মুখ আরো বেশি সতেজ হবে। ১০-১২ মিনিট রেখে দিন। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কমলা ও ওটমিল ফেসপ্যাক

প্রয়োজনীয় উপকরণ :
ওটমিল এক টেবিল চামচ
কমলার রস দুই টেবিল চামচ

পদ্ধতি :
একটি বাটিতে উপকরণ দুটি মেশান যতক্ষণ না পর্যন্ত এটি স্ক্রাবের মতো মিশ্রণ তৈরি না হয়। এবার মুখে প্রয়োগ করুন। ১০-১২ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

সূত্র : এনডিটিভি 

মন্তব্য