kalerkantho

মঙ্গলবার । ২১ জানুয়ারি ২০২০। ৭ মাঘ ১৪২৬। ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১     

বাউসের অনুষ্ঠানে তথ্য

মূত্রতন্ত্রের রোগে ভুগছে প্রায় ৩ কোটি মানুষ

নিজস্ব প্রতিবেদক   

২৬ মার্চ, ২০১৯ ০৪:৫৮ | পড়া যাবে ১ মিনিটে



মূত্রতন্ত্রের রোগে ভুগছে প্রায় ৩ কোটি মানুষ

দেশে কমপক্ষে তিন কোটি মানুষ কোনো না কোনোভাবে মূত্রতন্ত্রের জটিলতায় ভুগছে। পঞ্চাশোর্ধ্বদের ৪০ শতাংশ প্রস্টেট বৃদ্ধিজনিত সমস্যায় আক্রান্ত। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইউরোলজিক্যাল সার্জনস-বাউস আয়োজিত মূত্রতন্ত্রের রোগ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধিমূলক এক সভায় গতকাল সোমবার বিশেষজ্ঞরা এ কথা বলেন। 

রাজধানীর মিরপুর ৭ নম্বর সেক্টরে গার্মেন্টকর্মীদের মধ্যে দিনব্যাপী মূত্রতন্ত্রের রোগের ফ্রি স্ক্রিনিং, চিকিত্সা ও পরামর্শ এবং বিনা মূল্যে ওষুধ বিতরণ কর্মসূচির অংশ হিসেবে মূত্রতন্ত্রের রোগ প্রতিরোধ সচেতনতা বৃদ্ধিতে এ আলোচনা অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে বিশেষজ্ঞরা জানান, মূত্রতন্ত্রের রোগের মধ্যে প্রধান হচ্ছে  মূত্রতন্ত্রের পাথর, যা মোট ১০ থেকে ১২ শতাংশ। এ ছাড়া প্রস্টেট ও কিডনি ক্যান্সার হার ৩ থেকে ৫ শতাংশ, যা দিন দিন বেড়েই চলেছে। অথচ দেশে বর্তমানে ইউরোলজিস্টের সংখ্যা মাত্র ২৭০ জন। এর মধ্যে বিশেষজ্ঞ ইউরোলজিস্টের সংখ্যা মাত্র ১০০ জন। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইউরোলজিক্যাল সায়েন্সের (বাউস) সভাপতি অধ্যাপক ডা. কাজী রফিকুল আবেদীন। প্রবন্ধ উপস্থাপন করেন ইউরোলজি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ কে এম জামানুল ইসলাম ভূঁইয়া। 

মন্তব্য



সাতদিনের সেরা