kalerkantho

শুক্রবার  । ১৮ অক্টোবর ২০১৯। ২ কাতির্ক ১৪২৬। ১৮ সফর ১৪৪১              

ইয়োগার আগে-পরে কোন খাবারগুলো খাবেন

কালের কণ্ঠ অনলাইন   

৩ মার্চ, ২০১৯ ১৭:৫২ | পড়া যাবে ৩ মিনিটে



ইয়োগার আগে-পরে কোন খাবারগুলো খাবেন

ইয়োগা আসনে বসার একটি লক্ষ্য রয়েছে- শরীরের সামগ্রিক শক্তি, স্বাস্থ্য ও সুস্থতা অর্জন। মনকে শৃঙ্খলাবদ্ধ করতে মানসিক কৌশল হিসেবে শ্বাস অনুশীলন (প্রাণায়াম) ও ধ্যান ইয়োগার অন্তর্ভুক্ত।

ইয়োগা মানুষকে এই শিক্ষাই দেয়, 'সুস্থ শরীরে সুস্থ মনের বাস'। ওজন কমাতে ডায়েটসহ ইয়োগার মাধ্যমে শরীর ফিট রাখতে সবচেয়ে ভালো উপায় কী- এ নিয়ে মানুষের কৌতুহল অনেক। আপনি যদি নিয়মিত ইয়োগা চর্চা করেন তবে আপনার জানা দরকার, সঠিকভাবে আসনের জন্য অন্য কোনো কিছুর চেয়ে আপনার বেশি প্রয়োজন শক্তি। এ জন্য শরীরকে দিতে হবে এর প্রয়োজীয় প্রোটিন।

সাধারণভাবে বলা হয়, আপনার সেসব খাবার খাওয়া উচিত যা প্রোটিন ও কার্বোহাইড্রেটযুক্ত। বলা হয়, ইয়োগা সেশনের আগে ও পরে যথেষ্ট পুষ্টি প্রয়োজন। বেশিরভাগ মানুষই ইয়োগার সময় বেশি খাবার খেতে পছন্দ করেন না। তারা মনে করেন এতে অঙ্গ সঞ্চালন করতে অসুবিধা হতে পারে।

প্রকৃতপক্ষে, ইয়োগা অনুশীলনের অন্তত দুই-তিন ঘণ্টা আগে খাবার খেতে হবে, অথবা ঘণ্টাখানেক আগে হালকা খাবার খাওয়া যেতে পারে।

কিন্তু ইয়োগা শুরুর আগে এবং সম্পন্ন হওয়ার পর কী কী খাবার খাওয়া প্রয়োজন- তা একটি গুরুত্বপূর্ণ বিষয়। নিচে বিষয়টি তুলে ধরা হলো :

ইয়োগা শুরুর আগে কী খাবেন?
যারা সকালে ইয়োগা অনুশীলন করেন তারা শুরুর অন্তত ৪৫ মিনিট আগে কলা এবং বেরি ফলের মতো অন্যান্য ফল খেতে পারেন। দই, শুকনো ফল, ওটামেল, ফলের স্মুদি এবং ডিমের মতো প্রোটিন সমৃদ্ধ খাবার দিয়ে দিনটি শুরু করুন।

আর যারা সন্ধ্যায় ইয়োগা অনুশীলন করেন তারা শুরুর এক ঘণ্টা আগে হালকা খাবার খেতে পারেন। এ সময় গ্রহণ করতে পারেন স্টিমিং সবজি, সালাদ, বাদাম এবং বীজ।

ইয়োগা সম্পন্নের পর কী খাবেন
ইয়োগা সম্পন্নের ৩০ মিনিট পর পানি পান করুন। এতে ইয়োগার সময় হারানো ইলেকট্রোলাইট ফিরে পাবেন  এরপর গ্রহণ করুন সুপার পুষ্টিকর খাবার। তাজা মৌসুমী ফল বা উদ্ভিজ্জ সালাড খেতে পারেন। এ ছাড়া পুরোপুরি সিদ্ধ ডিম, একটি হালকা স্যান্ডউইচ, বাদাম, বীজ এবং থাকতে পারে খাবারযোগ্য শস্য এবং দইও।

ইয়োগার আগে-পরে কী খাওয়া উচিত নয়?
ইয়োগার আগে তেল, মসলা সমৃদ্ধ খাবার এবং ভাজা আইটেম খাবেন না। এ সময় প্রচুর পরিমাণ চর্বি রয়েছে এমন খাবার খাবেন না। এটি আপনার হজমে বাধা হয়ে দাঁড়াবে। সকালে বা সন্ধ্যায়- যখনই ইয়োগা অনুশীলন করেন না কেন শরীরে পানির চাহিদা থাকলে তা খাবার পানি, ডাবের পানি কিংবা লেবুর রস মিশ্রিত পানি দিয়ে পূরণ করুন। 

সূত্র : এনডিটিভি  

মন্তব্য



সাতদিনের সেরা