kalerkantho

বুধবার । ২৩ অক্টোবর ২০১৯। ৭ কাতির্ক ১৪২৬। ২৩ সফর ১৪৪১                 

দিনে দুইবার সোডা পানেই হতে পারে স্ট্রোক

কালের কণ্ঠ অনলাইন   

১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ১৩:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



দিনে দুইবার সোডা পানেই হতে পারে স্ট্রোক

খাবার সোডাকে অনেকের কাছে স্বাস্থ্যকর বলে মনে হতে পারে। কিন্তু নতুন এক গবেষণায় দেখা গেছে, কৃত্রিমভাবে তৈরি মিষ্টি স্বাদ হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের কারণ হতে পারে।

৫০-৭৯ বছর বয়সী ৮২ হাজার নারীকে পরীক্ষা করে প্রাপ্ত তথ্য নিয়ে গবেষণায় দেখা গেছে, মাত্র ৫.১ ভাগ অংশগ্রহণকারীরা দিনে দুই বা ততোধিকবার কৃত্রিম মিষ্টি স্বাদের পানীয় পান করছিলেন, কিন্তু তাদের স্ট্রোকের ঝুঁকি ধরা পড়েছে ২৩ শতাংশ এবং হৃদরোগে ভুগছেন ২৯ শতাংশ বেশি। এতে আরো দেখা গেছে, অন্য নারীদের তুলনায় এসব নারীর মৃত্যু ঝুঁকি ১৬ শতাংশ বেশি।

ফল নির্ধারণে পুরুষ বা কম বয়সী নারীদের অন্তর্ভুক্ত করা হয়নি।

গবেষণার প্রধান লেখক ইয়াসমিন মোশাভর-রাহমানি ইউএসএ টুডে-কে বলেন, 'অনেক সুস্থ মানুষ, বিশেষ করে যারা বেশি ওজনের, তাদের খাবারের মধ্যে ক্যালোরি কাটাতে কম ক্যালোরির মিষ্টি স্বাদের পানীয় পান করেন। আমাদের গবেষণা এবং অন্যান্য পর্যবেক্ষণে দেখানো হয়েছে যে কৃত্রিমভাবে তৈরি মিষ্টি স্বাদের পানীয় ক্ষতিকর হতে পারে এবং এ ধরনের পানীয় পানের মাত্রা বেশি হলে তা স্ট্রোক এবং হৃদরোগের ঝুঁকি তৈরি করতে পারে।'

গবেষণার এই ফল আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন'স জার্নাল স্ট্রোক- এ প্রকাশিত হয়েছে।

ওই লেখক আরো বলেন, 'আমরা জানি না কৃত্রিমভাবে তৈরি ঠিক কী ধরনের মিষ্টি স্বাদের পানীয় তারা পান করেছিলেন। তাই আমরা এটিও জানি না যে কোন কৃত্রিম মিষ্টি ক্ষতিকর আর কোন কৃত্রিম মিষ্টি  ক্ষতিকর নয়।

সূত্র : ফক্স নিউজ 

মন্তব্য



সাতদিনের সেরা