kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০২২ । ২২ অগ্রহায়ণ ১৪২৯ । ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

সুইডিশ রাজার কাছে রাষ্ট্রদূত মেহ্‌দী হাসানের প্রত্যয়নপত্র পেশ

স্ক্যান্ডিনেভিয়া প্রতিনিধি   

২৫ আগস্ট, ২০২২ ১৭:৫৮ | পড়া যাবে ৩ মিনিটে



সুইডিশ রাজার কাছে রাষ্ট্রদূত মেহ্‌দী হাসানের প্রত্যয়নপত্র পেশ

"Kungl. Hovstaterna/Photo Lisa Raihle Rehbäck"

সুইডেনে বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত মেহ্‌দী হাসান দেশটির রাজা কার্ল গুস্তাফের কাছে তাঁর প্রত্যয়নপত্র পেশ করেছেন। গতকাল বুধবার বর্ণাঢ্য আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে তিনি প্রত্যয়নপত্র পেশ করেন। এ সময় সুইডেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রটোকল চিফ, কূটনৈতিক কোরের প্রধান কর্মকর্তা এবং এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিভাগের সহকর্মীদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও শুভেচ্ছা বিনিময় বিনিময় করেন তিনি।

এ সময় রাষ্ট্রদূতের সাথে আরো ছিলেন দূতাবাসের কাউন্সেলর আমরীন জাহান এবং দ্বিতীয় সচিব শাহ মো. আশরাফুল আলম মোহন।

বিজ্ঞাপন

পররাষ্ট্র মন্ত্রণালয়ের আনুষ্ঠানিকতা শেষে প্রথানুযায়ী রাষ্ট্রদূত মেহ্‌দী হাসানকে ঘোড়ার গাড়িতে করে রাজপ্রাসাদে নিয়ে যাওয়া হয়। সেখানে রাজা কার্ল গুস্তাফ আনুষ্ঠানিকভাবে তাঁকে শুভেচ্ছা জানান এবং সুইডেনে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে মেহ্‌দী হাসানের প্রত্যয়নপত্র গ্রহণ করেন। এ সময় বাংলাদেশের রাষ্ট্রদূত সুইডেনের রাজা ও জনগণকে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা জানান। জবাবে সুইডেনের রাজা বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে সুইডেনের জনগণ ও সরকারের পক্ষ থেকে শুভেচ্ছা জানান।

আমন্ত্রিত অতিথিদের উপস্থিততে সুইডিশ রাজা বাংলাদেশ ও সুইডেনের দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতি সন্তোষ প্রকাশ করে বলেন, দারিদ্র্য বিমোচন ও আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশ সরকারের ভূমিকা প্রশংসনীয়।

রাষ্ট্রদূত মেহ্‌দী হাসান তাঁর বক্তব্যে ২০৪১ সাল নাগাদ একটি উন্নত দেশের রূপকল্প, বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০ এর সাথে সঙ্গতি রেখে বাংলাদেশ সরকারের উন্নয়নের অগ্রাধিকারের দিকগুলো তুলে ধরেন।

রাজা কার্ল গুস্তাফকে রোহিঙ্গা ইস্যু সম্পর্কে অবহিত করতে গিয়ে তিনি বলেন, মিয়ানমার কর্তৃপক্ষ যাতে রোহিঙ্গা শরণার্থীদের নিরাপদ, টেকসই এবং মর্যাদাপূর্ণ স্বদেশে প্রত্যাবর্তন নিশ্চিত করে এবং রাখাইন রাজ্যে অনুকূল পরিবেশ সৃষ্টির জন্য আন্তরিক ও দৃশ্যমান পদক্ষেপ নেয়, সে ব্যাপারে ব্যবস্থা গ্রহণের জন্য সুইডেনকে অনুরোধ করছি’।

সুইডিশ রাজা নিজে বিশ্ব স্কাউট আন্দোলনের সাথে সক্রিয় হওয়ায় বাংলাদেশে শক্তিশালী স্কাউট আন্দোলন সম্পর্কে বাংলাদেশের রাষ্ট্রদূত মেহ্‌দী হাসানের কাছ থেকে জেনে খুশি হন এবং তিনি সুইডেনে বাংলাদেশের রাষ্ট্রদূতের সফল মেয়াদকাল কামনা করেন।

রাষ্ট্রদূত মেহ্‌দী হাসান একজন পেশাগত কূটনীতিক এবং বাংলাদেশ ফরেন সার্ভিসের সদস্য। ২৪ বছরেরও বেশি সময় ধরে তাঁর কূটনৈতিক কর্মজীবনে জনাব হাসান ঢাকা, নয়াদিল্লি, মস্কো এবং বাহরাইনে বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে অত্যন্ত নিষ্ঠার সাথে দায়িত্ব পালন ছাড়াও হংকংয়ে তিনি কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন। গত ১৩ জুন সুইডেনে তার আগমনের পূর্বে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সদর দপ্তরে প্রশাসন বিভাগে দায়িত্বপ্রাপ্ত মহাপরিচালক হিসেবে কর্মরত ছিলেন। তার আগে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া ও সার্ক উইংয়ের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।



সাতদিনের সেরা