kalerkantho

বৃহস্পতিবার ।  ১৯ মে ২০২২ । ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৭ শাওয়াল ১৪৪৩  

স্টকহোমে বাংলাদেশ দূতাবাসে ‘বাংলা বর্ষবরণ ও ঈদ পুনর্মিলনী’ উদযাপন

অনলাইন ডেস্ক   

১৪ মে, ২০২২ ২৩:০৮ | পড়া যাবে ২ মিনিটে



স্টকহোমে বাংলাদেশ দূতাবাসে ‘বাংলা বর্ষবরণ ও ঈদ পুনর্মিলনী’ উদযাপন

উৎসবমুখর পরিবেশে সুইডেনে উদযাপিত হলো বাঙালির প্রাণের উৎসব ‘বাংলা বর্ষবরণ ১৪২৯ এবং ঈদ পুনর্মিলনী’। স্থানীয় সময় সকাল ১১ টায় দূতাবাস মিলনায়তনে পবিত্র ধর্মগ্রন্থসমূহ থেকে পাঠের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয় অনুষ্ঠানে আগত সকলের অংশগ্রহণে সমবেতকণ্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়।  

রাষ্ট্রদূত মো. নাজমুল ইসলাম তাঁর স্বাগত বক্তব্যের শুরুতে স্বাধীনতার মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি এবং মহান মুক্তিযুদ্ধের লাখো শহীদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি আগত অতিথিদের বাংলা নববর্ষ এবং ঈদের শুভেচ্ছা জানান।

বিজ্ঞাপন

কভিড পরিস্থিতির সামগ্রিক উন্নতি হওয়ায় এবং সরকারি বিধি নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় দীর্ঘ দুই বছর পরে আবার দূতাবাস প্রাঙ্গণে সবার সঙ্গে একসঙ্গে মিলিতভাবে বাংলার প্রাণের উৎসব পহেলা বৈশাখ পালন করতে পারায় তিনি উচ্ছ্বাস প্রকাশ করেন। রাষ্ট্রদূত বাংলা নববর্ষ সূচনার ইতিহাস সংক্ষেপে তুলে ধরেন। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ নিরন্তর অগ্রযাত্রা ও বিশ্বসভায় বিভিন্ন ক্ষেত্রে অধিকতর মর্যাদার আসনে আসীন হয়েছে। ইউনেস্কোর সুবাদে  ‘মঙ্গল শোভাযাত্রা’ ঐতিহ্য হিসেবে বিশ্বজোরা স্বীকৃতি পেয়েছে যা সকল বাঙালির জন্য গর্বের এবং আনন্দের। তিনি বাংলাদেশের ঐতিহ্যকে ধারণ, লালন, প্রচার এবং প্রসারের জন্য কাজ করতে উপস্থিত অতিথিদের আহবান করেন।  

আনন্দঘন এই উদযাপনকে কেন্দ্র করে দূতাবাস প্রাঙ্গণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আরো ছিল দেশী ঐতিহ্যবাহী খাবার ও মিষ্টান্ন।



সাতদিনের সেরা