kalerkantho

মঙ্গলবার । ১৬ আগস্ট ২০২২ । ১ ভাদ্র ১৪২৯ । ১৭ মহররম ১৪৪৪

নানা আয়োজনে স্টকহোমে ‘বাংলাদেশ সন্ধ্যা’ উদযাপন

গ্রন্থাগারে ১০০ বাংলাদেশি বই উপহার

সুইডেন প্রতিনিধি   

৮ মে, ২০২২ ১৬:০৭ | পড়া যাবে ২ মিনিটে



নানা আয়োজনে স্টকহোমে ‘বাংলাদেশ সন্ধ্যা’ উদযাপন

নানা আয়োজনে স্টকহোমে বাংলাদেশ এবং সুইডেন এর বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন করলো বাংলাদেশ দূতাবাস। কুংসহলমেন আন্তর্জাতিক গ্রন্থাগারে গত শুক্রবার আয়োজিত অনুষ্ঠানমালার মধ্যে অন্যতম ছিল ‘বাংলাদেশ সন্ধ্যা’ ও ১০০টি বাংলাদেশি বই প্রদান অনুষ্ঠান।

অনুষ্ঠানে সুইডিশ ও বাংলাদেশি শিশু-কিশোর, আমন্ত্রিত অতিথি, গ্রন্থাগার-এর দর্শনার্থী এবং দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের প্রথমভাগে দৃষ্টিনন্দন সাজসজ্জার মাধ্যমে বাংলাদেশকে তুলে ধরা হয় এবং প্রদর্শনী কর্নারে বাংলাদেশের বিভিন্ন ঐতিহ্যবাহী পণ্যসামগ্রী প্রদর্শিত হয়।

বিজ্ঞাপন

একইসাথে, সুইডিশ শিশু-কিশোর এবং আমন্ত্রিত অতিথিদের জন্য বাংলা ভাষা শিক্ষার আয়োজন করা হয়। এ ছাড়াও অতিথিদের জন্য এনিমেশন চলচ্চিত্র ‘মুজিব আমার পিতা’ প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানের পরবর্তীভাগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং বাংলাদেশ এবং সুইডেন এর বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নাজমুল ইসলাম কুংসহলমেন আন্তর্জাতিক গ্রন্থাগারের প্রতিনিধির কাছে ১০০টি বাংলাদেশি বই প্রদান করেন। বইগুলোর বেশিরভাগই শিশু-কিশোরদের বই এবং অবশিষ্ট বইগুলো বাংলাদেশের মুক্তিযুদ্ধ, সংস্কৃতি ও ইতিহাস বিষয়ক। এরপর শিশু-কিশোররা বইগুলো থেকে আমন্ত্রিত অতিথিদেরকে কিছু গল্প পরে শোনায়।

কুংসহলমেন আন্তর্জাতিক গ্রন্থাগারের পরিচালক মিজ আনিকা মামবোর্গ ‘বাংলাদেশ সন্ধ্যা’ ও বাংলাদেশি বই প্রদান অনুষ্ঠান আয়োজনের জন্য দূতাবাসকে ধন্যবাদ জানান। রাষ্ট্রদূত মো. নাজমুল ইসলাম বক্তব্যের সূচনায় বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা স্মরণ করেন। তিনি বলেন, বঙ্গবন্ধু সবসময় শিশু-কিশোরদের সর্বোচ্চ গুরুত্ব দিতেন এবং এ জন্যই বঙ্গবন্ধুর জন্মদিনকে বাংলাদেশে জাতীয় শিশু দিবস হিসেবে পালিত হয়।  



সাতদিনের সেরা