kalerkantho

বুধবার । ২৩ অগ্রহায়ণ ১৪২৮। ৮ ডিসেম্বর ২০২১। ৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

সাম্প্রদায়িক নিপীড়ন: ব্রিটিশ পার্লামেন্ট ও বিবিসির সামনে বিক্ষোভ

জুয়েল রাজ, লন্ডন থেকে   

২৮ অক্টোবর, ২০২১ ১৫:৫২ | পড়া যাবে ২ মিনিটে



সাম্প্রদায়িক নিপীড়ন: ব্রিটিশ পার্লামেন্ট ও বিবিসির সামনে বিক্ষোভ

বাংলাদেশে দুর্গাপূজায় মন্দির ভাঙচুর, দেশজুড়ে হিন্দু ধর্মালম্বীদের ওপর নির্যাতন-নিপীড়নের অভিযোগে লন্ডনের পার্লামেন্ট ভবনের সামনে সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিক্ষোভ কর্মসূচি পালন করেন যুক্তরাজ্যে বসবাসকারী সনাতন ধর্মালম্বীরা।

ধর্ম যার যার দেশ সবার/ তোমার দেশ আমার দেশ বাংলাদেশ বাংলাদেশ/ হিন্দু হত্যা বন্ধ করো / আমরা ন্যায় বিচার চাই এসব দাবী সম্বলিত প্ল্যাকার্ড ব্যানার নিয়ে সমবেত হন তাঁরা।

এইবারই প্রথমবার ব্রিটেনে শুধুমাত্র সনাতন ধর্মালম্বীরা একসাথে বিশাল কোনো প্রতিবাদ সমাবেশ করলেন। ব্রিটেনে জন্ম নেয়া অনেক তরুণ তরুণীও বিক্ষোভে যোগ দেন। সংসদ ভবনের প্রবেশ পথে এই সমাবেশ এমপিদের চোখে পড়ে। অনেক এমপি বিক্ষোভকারীদের সাথে কথা বলেন, এবং পার্লামেন্ট বিষয়টি আলোচনা করবেন বলে ও জানান।

বেলা ২টার পর দীর্ঘ বিক্ষোভ মিছিলটি পার্লামেন্ট স্কয়ার থেকে বিবিসি বরাবর যাত্রা শুরু করে।

বাংলাদেশ হিন্দু অ্যাসোসিয়েশন (ইউকে), যুক্তরাজ্যের বাংলাদেশি বংশোদ্ভূত হিন্দুদের জন্য একটি সম্মিলিত সংগঠন, সারা যুক্তরাজ্যের সমর্থক সংগঠন এবং পূজা কমিটির সহযোগিতায় এই প্রতিবাদ সমাবেশের আহ্বান ও সমন্বয় করে।

উপস্থাপক: প্রশান্ত পুয়াকায়স্থ, চেয়ারম্যান বিএইচএ ইউকে সহকারী কো-অর্ডিনেটর- হিসাবে বিপ্লব দত্ত দায়িত্ব পালন করেন।

বক্তব্য রাখেন, জিনি সেন, সনাতন এসোসিয়েশন, অজিত সাহা, বিপুল মন্ডল, অমর বৈদ্য, ব্র্যাডফোর্ডঅলোক চন্দ, বার্মিংহাম সুচিত্রা গোস্বামী, হাইড বিএইচএরাজীব মন্ডল, ইউরোপিয়ান হিন্দু ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন খুশি রানী বৈদ্য, ব্র্যাডফোর্ড এবং ম্যানচেস্টার ননী পল, ইউনাইটেড হিন্দু কালচারাল অ্যাসোসিয়েশন।

সুরঞ্জিত গুপ্ত, শ্রী শ্রী লোকনাথ ভক্ত পরিষদ, লন্ডন, স্বরূপ শ্যাম চৌধুরী– ওম শান্তি সমিতি, বিক্রম ব্যানার্জি, অমিত দেব, বিএইচএ ইয়ুথ ফোরাম, ইউকে সুজয় সাহা, হিন্দু এইড (ইউকে) বাপ্পি বাঁধ, রীতা দে, বিনিল সাহা ইউকে হিন্দু কালচারাল অর্গানাইজেশন, গৌর পদ দেব, অলোক মুখোপাধ্যায়সহ অনেকে। এছাড়াও গৌরী চৌধুরীর সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সুদীপ চক্রবর্তী নির্দেশনায় ছিল পথনাটক।

বক্তারা সংবিধানে ধর্ম নিরপেক্ষতা ফিরিয়ে এনে ৭২ এর সংবিধানে ফিরে যাওয়ার দাবি জানান।



সাতদিনের সেরা