kalerkantho

শনিবার । ১২ অগ্রহায়ণ ১৪২৮। ২৭ নভেম্বর ২০২১। ২১ রবিউস সানি ১৪৪৩

কনসার্ট ফর বাংলাদেশ'র ৫০ বছর পূর্তি উৎসবের স্বেচ্ছাসেবকরা পেল সনদ

বিশেষ প্রতিনিধি, নিউ ইয়র্ক    

১৮ অক্টোবর, ২০২১ ০৯:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



কনসার্ট ফর বাংলাদেশ'র ৫০ বছর পূর্তি উৎসবের স্বেচ্ছাসেবকরা পেল সনদ

'দ্য কনসার্ট ফর বাংলাদেশ'-এর ৫০ বছর পূর্তিতে নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের জুইশ সেন্টারে গত ৩১ জুলাই ছিল অনবদ্য এক উৎসব।

ওই অনুষ্ঠানে দেখানো হয় ঐতিহাসিক সেই কনসার্টের ওপর ভিত্তি করে নির্মিত প্রামাণ্যচিত্র 'একটি দেশের জন্য গান'। সেখানে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করা শিশু-কিশোরদের মধ্যে বিতরণ করা হয়েছে সনদপত্র।

এ উপলক্ষে নিউ ইয়র্ক সময় রবিবার (১৭ অক্টোবর) সকালে একটি অনাড়ম্বর অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে যোগ দিতে এসেছিলেন কিছু সুধীজন। জ্যামাইকার ক্যাপ্টেন টিলি পার্কে অনুষ্ঠানটির আয়োজন করে ফ্রেন্ডস অব ফ্রিডম। আর সনদপত্র তুলে দেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কন্ঠযোদ্ধা ও একুশে পদক বিজয়ী খ্যাতিমান শিল্পী রথীন্দ্রনাথ রায়।

পরে এই খ্যাতিমান শিল্পী বলেন, 'জীবন বাজী রেখে যারা মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন, তারা চেয়েছিলেন অসাম্প্রদায়িক চেতনার একটি দেশ। যেদেশে সবার অধিকার হবে সমান। সেদিন মুক্তিযোদ্ধারা ব্যক্তিগতভাবে কিছু চাননি; চেয়েছিলেন দেশের স্বাধীনতা।' 

রথীন্দ্রনাথ রায় বলেন, 'কেবল দেশের মানুষেরাই মুক্তিযুদ্ধে অংশ নেয়নি, পৃথিবীজোড়া অন্য দেশের অসংখ্য মানুষ আমাদের পাশে এসে দাঁড়িয়েছিলেন তখন। বিদেশি বন্ধুদের সেই ভালোবাসা কোনোদিন ভুলবার নয়। আর এসব ইতিহাস তুলে ধরতে হবে আগামী প্রজন্মের মাঝে।'

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব অধ্যক্ষ রানা আহমেদ। তিনি বলেন, 'এভাবেই আমাদের নতুন প্রজন্ম জানবে বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস। জানবে মুক্তিযোদ্ধাদের বীরত্বগাঁথা ও ত্যাগের কথা, জানবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবনের ইতিহাস।' এমন প্রচেষ্টা অব্যাহত রাখার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠান পরিচালনা করেনফ্রেন্ডস অব ফ্রিডম-এর প্রধান সমন্বয়ক সাংবাদিক শামীম আল আমিন। 



সাতদিনের সেরা