kalerkantho

বুধবার । ২৯ বৈশাখ ১৪২৮। ১২ মে ২০২১। ২৯ রমজান ১৪৪২

একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে প্যারিসে মানববন্ধন

ফয়সাল আহাম্মেদ দ্বীপ, ফ্রান্স থেকে   

২৫ মার্চ, ২০২১ ১৮:১৯ | পড়া যাবে ২ মিনিটে



একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে প্যারিসে মানববন্ধন

ফাইল ছবি।

১৯৭১ সালের ২৫ মার্চ কালো রাতে পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বর গণহত্যা বিশ্বের যেকোনো গণহত্যার চেয়েও ভয়াবহ উল্লেখ করে আন্তর্জাতিক স্বীকৃতি দাবি করে প্যারিসে গণহত্যার ছবি প্রদর্শন এবং মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। প্যারিসে আইফেল টাওয়ারের পাদদেশে মানবাধিকার চত্বরে হিন্দু বৌদ্ধ খৃস্টান ঐক্য পরিষদ এবং মুক্তিযুদ্ধের চেতনা সংরক্ষণ পরিষদ ফ্রান্সের যৌথ উদ্যোগে গণহত্যার চিত্র প্রদর্শন এবং মানববন্ধন অনুষ্ঠিত হয়।

স্বাধীনতাবিরোধী শক্তির সহায়তায় ইতিহাসের সবচেয়ে বর্বর হত্যাকাণ্ড চালায় পাকিস্তানি হানাদাররা। তাই এই হত্যাকাণ্ডের আন্তর্জাতিক স্বীকৃতি দিতে হবে উল্লেখ করেন বক্তারা। এ সময় বক্তারা বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতনের কথা উল্লেখ করে বলেন, স্বাধীনতার ৫০ বছর পরেও রাঙ্গুনিয়ার ফল হারিয়ায় বৌদ্ধ বিহারে হামলা, সিলেটের শাল্লায় হিন্দু বাড়িতে হামলার ঘটনা ঘটে। এ সময় তারা এই ঘটনার তীব্র নিন্দা জানান এবং নির্যাতন বন্ধের দাবিতে তুলেন।

মানববন্ধনে তাপস বড়ুয়া রিপনের পরিচালনায় অল ইউরোপিয়ান হিন্দু বৌদ্ধ খৃস্টান ঐক্য পরিষদের সভাপিত উদয়ন বড়ুয়ার সভাপতিত্বে বক্তব্য রাখেন ঐক্য পরিষদ ফ্রান্সের সভাপতি স্বদেশ বড়ুয়া, কমিউনিটি ব্যক্তিত্ব রজত রায়, মিঠু বড়ুয়া, দিপালী রানী বড়ুয়া, বাবলু বড়ুয়া, বাসু দেব গোস্বামীসহ আরো অনেকে। 

এসময় তারা বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ মধ্যরাতে পাকিস্তান সেনাবাহিনী স্বাধীনতাকামী নিরস্ত্র বাঙালিদের বিরুদ্ধে শুরু করেছিল ইতিহাসের নিষ্ঠুরতম হত্যাযজ্ঞ। এই কালো দিনটিকে ‘আন্তর্জাতিক গণহত্যা দিবস’ হিসেবে স্বীকৃতি এখন সময়ের দাবি।



সাতদিনের সেরা