kalerkantho

শনিবার । ২১ ফাল্গুন ১৪২৭। ৬ মার্চ ২০২১। ২১ রজব ১৪৪২

ব্রিটেনের রানির নিউ ইয়ার খেতাবে ভূষিত হলেন ইমরান আহমেদ চৌধুরী

জুয়েল রাজ, লন্ডন থেকে   

১ জানুয়ারি, ২০২১ ২০:২৯ | পড়া যাবে ২ মিনিটে



ব্রিটেনের রানির নিউ ইয়ার খেতাবে ভূষিত হলেন ইমরান আহমেদ চৌধুরী

নববর্ষ ২০২১ উপলক্ষে ব্রিটিশ রানির সম্মাননা ”ব্রিটিশ এম্পায়ার মেডেল” বিইএম পদকে ভূষিত হয়েছেন নর্থাম্পটনের সেন্টার ফর পলিসি প্রমোশন এন্ড প্রিভেনশন সংক্ষেপে সিপিপিপি’র চেয়ারম্যান ইমরান আহমেদ চৌধুরী। কমিউনিটি সেবা এবং লেখনিসহ বিভিন্ন কর্মকাণ্ডে স্থানীয় যুবকদের আত্মউন্নয়নে উৎসাহিত করার স্বীকৃতি হিসেবে তাঁকে এই খেতাব প্রদান করেন রানী দ্বিতীয় এলিজাবেথ।

৬০ বছর বয়সী ইমরান চৌধুরী গত ১২ বছরের বেশি সময় ধরে ইউকে এবং দেশের বাইরে থেকে প্রকাশিত বিভিন্ন লেখা, সাংবাদিকতা, পাবলিক স্পিকিং, বিভিন্ন এথনিক এবং মেইন স্ট্রিম টিভিতে সমাজ উন্নয়ন প্রসঙ্গে কথা বলা, ব্রিটিশ বাংলাদেশি যুবক-যুবতীদের ব্রিটিশ আর্মি–নেভি-এয়ারফোর্স এবং পুলিশে যোগদানের জন্য উৎসাহিত করা এবং এন্টি রেডিক্যালাইজেশন তথা এন্টি এক্সট্রিমিজম রোধ করার প্রয়াসে চ্যারিটেবল কাজ করে আসছেন।

 ইমরান ইউকের সর্বত্র তারই নিজের হাতে বানানো সংস্থা ‘‘সেন্টার ফর পলিসি, প্রমোশন এন্ড প্রিভেনশন-এর মাধ্যমে নিরলসভাবে ক্যাম্পেইন করে যাচ্ছেন। তাঁর এই সংস্থা ব্রিটিশ হোম অফিসের ‘‘বি এস বি টি‘‘ প্রোজেক্টের নিবন্ধনিত প্রতিষ্ঠান একমাত্র বাংলাদেশি পরিচালিত সংস্থা।

বাংলাদেশে জন্মগ্রহণকারী ইমরান চৌধুরী গত ত্রিশ বছর যাবত ব্রিটেনে বসবাস করছেন। বীর মুক্তিযোদ্ধা এ, ডি (বি ডি আর –সমতুল্য পদবি–মেজর ) ফজলুল হক চৌধুরীর পুত্র এবং তাঁর অগ্রজ বাবুল ১৭ বছর বয়সী একজন শহীদ মুক্তিযোদ্ধা, যিনি পাকিস্তান বাহিনীর হাতে নির্মমভাবে নিহত হন। স্বাধীনতা যুদ্ধে তিনিও তাঁর পরিবারের সঙ্গে ভারতে শরণার্থী হিসেবে আশ্রয় নেন। ১১ বছর বয়েসেই তিনি আগরতলা হাসপাতালে জয় বাংলা ওয়ার্ডে সেবক হিসেবে কাজ করেন। তাঁর ১৫ বছর বয়সী বোনের সাথে আগরতলা শহরে ‘জয় বাংলা‘ পত্রিকা বিতরণ করেন এবং রিফ্যুজি ক্যাম্পের সাংস্কৃতিক দলের সাথে বিভিন্ন মুক্তি বাহিনী ক্যাম্পে অনুষ্ঠানে নাটক, গান, আবৃতি করেছেন।

ইমরান চৌধুরী এক সময় বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশন লাভ করেন এবং লেফটেন্যান্ট হিসেবে ছিলেন সাড়ে পাঁচ বছর।

তিনি ২০১৩ সালে তাঁর চ্যারিটি ফান্ড রেইজিং এবং কম্যুনিটি ওয়ার্ক-এর জন্য পৃথিবীর অন্যতম প্রাচীন খেতাব ‘‘ফ্রিডম অফ সিটি অফ লন্ডন‘‘-এর মতো মর্যাদাপূর্ণ উপাধিও লাভ করেন।

মন্তব্য



সাতদিনের সেরা