kalerkantho

বুধবার । ১০ অগ্রহায়ণ ১৪২৭। ২৫ নভেম্বর ২০২০। ৯ রবিউস সানি ১৪৪২

‘বিকল্প-নোবেল’ খ্যাত ‘রাইট লাইভলীহুড’ পুরস্কার ঘোষণা

সাব্বির খান, সুইডেন থেকে   

২ অক্টোবর, ২০২০ ১৮:৩৬ | পড়া যাবে ৩ মিনিটে



‘বিকল্প-নোবেল’ খ্যাত ‘রাইট লাইভলীহুড’ পুরস্কার ঘোষণা

২০২০ সালের বিকল্প নোবেল পুরস্কার খ্যাত ‘রাইট লাইভলীহুড পুরস্কার’ বিজয়ী হয়েছেন ইরানের কারাবন্দি মানবাধিকার আইনজীবী নাসরিন সোতৌদেহ, মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক অধিকার আইনজীবী ব্রায়ান স্টিভেনসন, নিকারাগুয়ার আদিবাসী ও পরিবেশকর্মী লটি কুনিংহাম ওয়েন ছাড়াও বেলারুশের গণতন্ত্রকর্মী আলেস বিয়ালিয়াটস্কি ও মানবাধিকার সংগঠন ‘ভিয়াসনা’ যৌথভাবে ২০২০ সালের রাইট লাইভলীহুড অ্যাওয়ার্ড পেয়েছেন।

বিজয়ীরা সমতা, গণতন্ত্র, ন্যায়বিচার এবং স্বাধীনতার লড়াইয়ে স্ব স্ব ক্ষেত্রে অভূতপূর্ব অবদান রাখার জন্য এই পুরস্কারে ভূষিত হলেন। গতকাল স্টকহোমে এক সাংবাদিক সম্মেলনে পুরস্কার বিজয়ীদের পক্ষে যুক্তি তুলে ধরতে গিয়ে ফাউন্ডেশন বোর্ডের প্রধান ওলে ফন উক্সকুল বলেন, প্রাতিষ্ঠানিক বৈষম্য এবং একনায়কতন্ত্রের বিরুদ্ধে লড়াইয়ের মাধ্যমে নাগরিক সমাজ ও মানবাধিকারের প্রতি শ্রদ্ধার জায়গাটাকে পুরস্কারবিজয়ীরা অধিকতর শক্তিশালী করেছেন। 

ইরানের নারীনেত্রী নাসরিন সোতৌদেহ একজন আইনজীবী। ২০০৯ সালে ইরান সরকারের বিরুদ্ধে বিক্ষোভের অভিযোগে গ্রেপ্তারকৃত বেশ কয়েক জন নেতাকর্মীকে নাসরিন আইনি সহায়তা দিয়ে রক্ষা করেছিলেন। নারী অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে নিয়োজিত বিভিন্ন কর্মকান্ডের জন্য তিনি ২০১০ সাল থেকে বেশ কয়েকবার কারাবন্দি হয়েছেন। ১৯৯৯ সালে তাকে "দুর্নীতি ও পতিতাবৃত্তির" অভিযোগে ৩৮ বছরের কারাদণ্ড দেওয়া ছাড়াও ১৪৮টি বেত্রাঘাতের আদেশের রায় দেয় আদালতে। 

মার্কিন যুক্তরাষ্ট্রের ব্রায়ান স্টিভেনসন আমেরিকান বর্ণবাদের ইতিহাসকে চ্যালেঞ্জ জানাতে তাঁর জীবন উৎসর্গ করেছেন। তিনি ইক্যুয়াল জাস্টিস ইনিশিয়েটিভ (ইজেআই) নামের সংগঠনটি প্রতিষ্ঠা করেছেন, যা মৃত্যুদণ্ডপ্রাপ্ত মানুষদের পক্ষে প্রতিনিধিত্ব করে এবং যাবতীয় আইনি সহায়তা দেয়। আদালতে আইনের ভুল-ব্যবহার অথবা অপব্যবহারের মাধ্যমে অদ্যাবধি মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১৪০ জনেরও বেশি ব্যক্তির সাজা মুক্তি বা প্রশমিত করতে সংগঠনটি সমর্থ হয়েছে।

নিকারাগুয়ার লটি কানিংহাম ওয়েন মূলত আফ্রিকার আদিবাসীদের মানবিক অধিকারগুলোকে অধিকতর সুপ্রতিষ্ঠা দিতে এবং নব্য-বসতীস্থাপনকারী সশস্ত্র জনগোষ্ঠী থেকে তাঁদের সুরক্ষা দিতে কাজ করছেন। তিনি আন্তর্জাতিক ও নিকারাগুয়ার জাতীয় আইনের সংমিশ্রণের মাধ্যমে নিকারাগুয়ার আদিবাসীদের ভূমি-অধিকার বলবৎ ও সুরক্ষা দেয়ার কাজের স্বীকৃতি হিসেবে পুরস্কারে ভূষিত হন।

বেলারুশের এলেস বিয়ালিয়াটস্কি ১৯৯৬ সালে রাজধানী মিন্সক-এ মানবধিকার সংগঠন ‘ভিয়াসনা’ প্রতিষ্ঠা করেছিলেন।  সংগঠনটি প্রতিষ্ঠা করা হয়েছিল মূলত রাজনৈতিক বন্দীদের আইনী সহায়াতা প্রদানের জন্য। পাশাপাশি দেশটিতে মানবাধিকার লঙ্ঘনের বিভিন্ন তথ্যসম্বলিত দলিল সংরক্ষণ করার কাজ ছাড়াও বিভিন্ন জাতীয় নির্বাচন পর্যবেক্ষণের কাজও করে থাকেন তাঁরা।

বিশ্বব্যাপী এই পুরস্কারের সম্মান এবং প্রাইজমানির বিষয় বিবেচনা করে সুইডেন থেকে প্রদত্ত ‘রাইট লাইভলীহুড’ পুরস্কারকে ‘বিকল্প নোবেল’ বলা হয়ে থাকে। আগামী ৩ ডিসেম্বের ডিজিটেলী স্ব স্ব দেশে বিজয়ীদের হাতে পুরস্কার পৌছে দেয়া হবে। 

মন্তব্য



সাতদিনের সেরা