kalerkantho

বৃহস্পতিবার । ১৮ অগ্রহায়ণ ১৪২৭। ৩ ডিসেম্বর ২০২০। ১৭ রবিউস সানি ১৪৪২

ইংল্যান্ডে করোনার দ্বিতীয় ধাক্কা ভয়াবহ হয়ে উঠছে

জুয়েল রাজ, লন্ডন   

১২ সেপ্টেম্বর, ২০২০ ১৭:১৪ | পড়া যাবে ২ মিনিটে



ইংল্যান্ডে করোনার দ্বিতীয় ধাক্কা ভয়াবহ হয়ে উঠছে

ইংল্যান্ডে করোনা পরিস্থিতি আবার নতুন করে ভয়াবহ রূপ নিচ্ছে। আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় উৎকণ্ঠা বাড়ছে। গত এক সপ্তাহে নতুন আক্রান্তের সংখ্যা হঠাৎ করে বাড়তে শুরু করেছে। সর্বশেষ জাতীয় পরিসংখ্যানের তথ্য অনুসারে, সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে ইংল্যান্ডে ৬০ শতাংশ বৃদ্ধি পেয়ে প্রতিদিন প্রায় ৩ হাজার ২০০ জন নতুন শনাক্ত হয়েছেন। এর আগের সপ্তাহে এই সংখ্যা ছিল প্রায় ২ হাজার।

তবে হেলথ অ্যান্ড সোশ্যাল কেয়ারের দেওয়া তথ্য মতে, গত সপ্তাহে ব্রিটেনে এই হার তিন শতাংশের নিচে ছিল আক্রান্তের সংখ্যা।

জাতীয় পরিসংখ্যান (ওএনএস) থেকে প্রাপ্ত তথ্য মতে, ইংল্যান্ডে ৩০ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত ৩৯৭০০ জন আক্রান্ত হয়েছেন। যা এর আগের সপ্তাহ থেকে ১২৬০০ জন বেশি।

এটি ইংল্যান্ডের মোট জনসংখ্যার ০.০৭ শতাংশের সমান বা প্রতি ১৪০০ জনের মধ্যে একজন। আক্রান্তদের বেশিরভাগেরই বয়স ১৭ থেকে ৩৪ বছর বয়সী।

সূত্র জানিয়েছে, ৫০ বছরের বেশি বয়সীরা আক্রান্ত হচ্ছেন কম। গত সপ্তাহে ইংল্যান্ডের প্রায় ৬৩টি বারা কাউন্সিলে সংক্রমনের হার প্রতি ১ লাখে ২০ জনের উপরে। এর মধ্যে সবচাইতে বেশি সংক্রমিত হচ্ছে বার্মিংহ্যামে। এর আগে বেশি ছিল বল্টনে। বলটনের পর বার্মিংহ্যামেও কঠোর লকডাউন আরোপ হতে যাচ্ছে। এদিকে ইংল্যান্ডের পর স্কটল্যান্ডে ব্যাপক আকারে সংক্রমিত হচ্ছে করোনাভাইরাস।

স্কটল্যান্ডের প্রতি ৩ জনের মধ্যে একজন এবং ইংল্যান্ডের প্রতি ১০ জনের মধ্যে ১ জনকে করোনা কঠিন লকডাউনের মধ্যে জীবন যাপন করতে হচ্ছে।

আশঙ্কাজনকহারে করোনা সংক্রমিত হওয়ায় ওয়েস্ট মিডল্যান্ডসের বার্মিংহ্যাম, স্যান্ডওয়েল এবং সলিহলে মঙ্গলবার থেকে এক বাড়ির লোক অন্য বাড়ির লোকের সঙ্গে দেখা স্বাক্ষাত করতে পারবে না। অর্থাৎ ওয়েস্ট মিডল্যান্ডসে ৫ দশমিক ৮ মিলিয়ন মানুষকে নতুন লকডাউন নিয়মের মধ্যে বসবাস করতে হবে।

অন্যদিকে শুক্রবার রাত থেকেই স্কটল্যান্ডের গ্লাসগোর লানার্কশায়ারে লকডাউন কঠোর করা হয়েছে। এই এলাকায় গত সপ্তাহে ২০৫ জন করোনা রোগী শনাক্ত হওয়ায় নতুন এই নিয়ম আরোপ করা হয়। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় এক বাড়ি থেকে অন্য বাড়ির সদস্যের দেখা স্বাক্ষাতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এই লকডাউনের কবলে রয়েছেন প্রায় ১ দশমিক ৭৬ মিলিয়ন মানুষ।

মন্তব্য



সাতদিনের সেরা