kalerkantho

সোমবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৭। ৩০ নভেম্বর ২০২০। ১৪ রবিউস সানি ১৪৪২

যৌনসঙ্গমকালে মাস্ক ব্যবহারের পরামর্শ সুইডেনে!

সাব্বির খান, স্ক্যান্ডিনেভিয়া প্রতিনিধি   

৩ সেপ্টেম্বর, ২০২০ ২১:১১ | পড়া যাবে ২ মিনিটে



যৌনসঙ্গমকালে মাস্ক ব্যবহারের পরামর্শ সুইডেনে!

কভিড-১৯ মহামারীর দ্বিতীয় ধাপে স্ক্যান্ডিনেভিয়ার সুইডেন, নরওয়ে ও ডেনমার্কসহ ইউরোপের প্রায় সব দেশেই করোনাভাইরাসের সংক্রমণের হার আবার বেড়ে চলেছে। সংক্রমণ শুরু হওয়ার দিন থেকে অদ্যাবধি বিশ্বের স্বাস্থ্যবিষয়ক বিশেষজ্ঞরা কভিড-১৯ থেকে রক্ষা পাওয়ার জন্য জনগণের প্রতি বিভিন্ন ধরণের পরামর্শ দিয়েছেন এবং ক্ষেত্র বিশেষে এসব পরামর্শ মানতে সরকার কঠোর ব্যবস্থাও গ্রহণ করেছেন।

সম্প্রতি সুইডেনের স্বাস্থ্য অধিদপ্তর থেকে নতুন এক পরামর্শ দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, যৌনসহবাসে লিপ্ত হওয়ার সময় নারী-পুরুষের মুখে মাস্ক ব্যবহার করা উত্তম। সুইডেনের স্বাস্থ্য অধিদপ্তরের রাষ্ট্রীয় মহামারী বিশেষজ্ঞ থেরেসা ট্যাম এই পরামর্শ দিয়েছেন। তিনি যৌনসঙ্গমের সময় মাস্ক ব্যবহার ছাড়াও চুম্বন থেকেও বিরত থাকার পরামর্শ দিয়েছেন।

কভিড-১৯ মহামারীর সময়কালে তাদের জন্য যৌনসঙ্গমের বিষয়টি যথেষ্ট জটিল হতে পারে, বিশেষ করে তাদের জন্য যাদের সুনির্দিষ্ট কোনো পার্টনার নেই বা যাদের পার্টনার পেশাগতভাবে এবং কোনোভাবে কারণে সংক্রমিত হওয়ার ঝুকিতে থাকেন, তাদের জন্য এই পরামর্শটি সবচেয়ে বেশি প্রযোজ্য বলে মন্তব্য করেন সুইডেনের রাষ্ট্রীয় মহামারী বিশেষজ্ঞ থেরেসা ট্যাম।

তিনি আরো বলেন, বর্তমান পরিস্থিতি মোকাবেলার জন্য যৌনসংগমের চাহিদা পূরণের কাজটি সম্ভব হলে নিজে নিজেই সমাধান করা বুদ্ধিমানের কাজ হবে। তারপরেও কেউ যদি এমন কারো সাথে যৌনসংগমে লিপ্ত হন যিনি কভিন-১৯ এর ঝুঁকিতে আছেন অথবা পার্টনার নন, তাহলে তারা চুম্বন প্রক্রিয়াটি পরিহার করবেন এবং সংগমকালে মুখোমুখি অবস্থান নেওয়া থেকেও বিরত থাকবেন। এ ছাড়া যৌনসঙ্গমকালে মাস্ক ব্যবহার করতে হবে এমনভাবে যাতে একইসাথে মুখ এবং নাক ঢাকা থাকে।

উল্লেখ্য, কিছুদিন পূর্বে ঠিক একই ধরণের পরামর্শ দিয়েছিলেন কানাডার রাষ্ট্রীয় প্রধান স্বাস্থ্য বিশেষজ্ঞ।

থেরেসা ট্যাম মদ পান করা থেকেও বিরত থাকতে বলেন। তার মতে, মদ্যপানে স্বাভাবিক চিন্তাক্ষমতা হ্রাস পায় এবং মদ্যপানের কারণে কভিড-১৯ বিষয়ক যাবতীয় করণীয়র ব্যাপারে ভুল করাটা তখন স্বাভাবিক। সেজন্য বর্তমানের এই মহামারীকালে মদ্যপান থেকে বিরত থাকা উচিত। বীর্যের মাধ্যমে শরীরে করোনাভাইরাস ছড়াতে পারে বলে মনে করেন না সুইডেনের রাষ্ট্রীয় মহামারী বিশেষজ্ঞ থেরেসা ট্যাম। তবে অধিকতর সাবধানতা অবলম্বনের জন্য এবং নিরাপদ থাকার লক্ষ্যে যৌনসঙ্গমকালে কনডম ব্যবহারের উপরেও তিনি গুরুত্ব আরোপ করেন।

মন্তব্য



সাতদিনের সেরা