kalerkantho

শনিবার। ২০ অগ্রহায়ণ ১৪২৭। ৫ ডিসেম্বর ২০২০। ১৯ রবিউস সানি ১৪৪২

আমিরাতে ঈদের নামাজ ঘরে পড়ার নির্দেশ

আমিরাত প্রতিনিধি   

২১ মে, ২০২০ ১৯:৩৮ | পড়া যাবে ৩ মিনিটে



আমিরাতে ঈদের নামাজ ঘরে পড়ার নির্দেশ

বৈশ্বিক করোনা মহামারীর জন্য সংযুক্ত আরব আমিরাতে পবিত্র ঈদুল ফিতরেও মসজিদ বন্ধ থাকবে। ঈদের জামাত মসজিদ কিংবা ঈদগাহে হবে না। তাই ঈদের নামাজ প্রত্যেকে ঘরে পড়তে আমিরাত সরকারের সংশ্লিষ্ট বিভাগ হতে নির্দেশনা জারি করা হয়েছে। তবে ঈদের নামাজের ১০ মিনিট আগে  মসজিদে মসজিদে তাকবির (আল্লাহ আকবর, আল্লাহ আকবর.... ওয়াআলিল্লাহিল হাম) প্রচার করা হবে।

পবিত্র ঈদুল ফিতরের নামাজ ঘরে আদায় করার সাথে সাথে ঈদ উদযাপনে বিশেষ ঈদ পার্টি ও উৎসব করা থেকে বিরত থাকতেও বলা হয়েছে। ইতিপূর্বে করোনা নিরোধ করণে যে কোনো ধরনের গণজমায়েত করলে ১০ হাজার দিরহাম এবং জমায়েতে কেউ অংশ নিলে ৫ হাজার দিরহাম জরিমানার বিধান রাখা হয়েছে।

এদিকে করোনা মহামারী মোকাবেলায় সংযুক্ত আরব আমিরাত জুড়ে (বুধবার ২০ মে) হতে জাতীয় জীবাণুনাশক স্প্রেকরণ কর্মসূচির সময় রাত ৮টা থেকে সকাল ৬টা পর্যন্ত করা হয়েছে। তবে দেশটির শিল্প এলাকাসমূহে ও লেবার ক্যাম্প এরিয়াগুলোতে এ সময়সূচি সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা করা হয়েছে। আর বড় বড় মার্কেট ও মলগুলোর খোলা রাখার নতুন সময় সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত রাখা হয়েছে। উক্ত সময় ব্যতীত কেউ বের হলে বা অন্যান্য আইনসমূহ অমান্য করলে ৫০০ দিরহাম হতে ১ লাখ দিরহাম পর্যন্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানের জন্য জরিমানার বিধান  রাখা হয়েছে।

মার্কেট ও মলগুলোতে খোলা থাকলেও ১২ বছর নীচে ছেলেমেয়েদের এবং ৬০ বছরের ঊর্ধ্বে বয়স্কদের প্রবেশ নিষেধ করা হয়েছে। জনসাধারণ বা অধিবাসীকে মাস্ক পড়ে বাহির হওয়া বাধ্যতামূলক করা হয়েছে। সর্বক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রেখে চলাচল করতে বলা হয়েছে।

উল্লেখ্য, সংযুক্ত আরব আমিরাতে বুধবার পর্যন্ত করোনায় মোট আক্রান্ত ২৬০০৪ জন, মোট সুস্থ হয়েছেন ১১৮০৯ জন এবং মোট মৃতের সংখ্যা ২৩৩ জন। মৃত্যের মধ্যে ৬০ জনের অধিক বাংলাদেশি রয়েছেন। যাদের সবাইকে আমিরাতের বিভিন্ন জায়গার দাফন করা হযেছে।

সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার মোহাম্মদ মিজানুর রহমান করোনা মোকাবেলায় আমিরাত সরকারের গৃহীত পদক্ষেপসমূহকে স্বাগত জানিয়ে দেশীয় প্রবাসীদের স্থানীয় আইন কানুন মেনে চলার আহ্বান জানিয়েছেন। তিনি আমিরাতে অবস্থানরত সকল প্রবাসীদের আগাম ঈদের শুভেচ্ছা জানিয়ে ইদের ছুটিতে অযথা এদিক সেদিক ঘোরাঘুরি থেকে বিরত থাকতে দেশীয় সকল প্রবাসীদের প্রতি বিশেষ আহ্বান জানিয়েছেন। 

মন্তব্য



সাতদিনের সেরা