kalerkantho

রবিবার । ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৩১  মে ২০২০। ৭ শাওয়াল ১৪৪১

লকডাউনে দুবাই : আইনশৃঙ্খলা বাহিনীর কড়াকড়ি ছাড়াই কার্যকর

এম আবদুল মন্নান, আমিরাত প্রতিনিধি   

৯ এপ্রিল, ২০২০ ০৭:৫৬ | পড়া যাবে ২ মিনিটে



লকডাউনে দুবাই : আইনশৃঙ্খলা বাহিনীর কড়াকড়ি ছাড়াই কার্যকর

পৃথিবীর অন্যতম ব্যস্ত নগরী সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাই। না ঘুমানো নগরী দুবাই করোনাভাইরাস বিস্তার রোধে কর্মসূচীর অংশ হিসেবে দুই সপ্তাহের জন্য অর্থাৎ গত ৫ এপ্রিল হতে ২৪ ঘণ্টা লকডাউনে আছে।  চলবে আগামী ১৮ এপ্রিল পর্যন্ত। এ লকডাউন সফল করতে বা কার্যকর করতে নেই কোনো আর্মি বা বিশেষ বাহিনীর বিশেষ টহল। নেই বিপুলসংখ্যক পুলিশের উপস্থিতি। নেই কোনো রেড়িও টিভি বা মিডিয়ার জোরালো প্রচার। শুধুমাত্র সরকারী ঘোষণা, যা আমিরাতের লিডিং নিউজপেপারগুলোর অনলাইন আর প্রিন্ট ভার্সনে প্রচারিত হয়েছে। আর স্বল্প পরিসরে পুলিশের মাইকিং Stay Home, Stay Safe. সেটাই যথেষ্ট! সব নীরব নিস্তব্ধ। নেই কোনো কোলাহল। যে যার ঘরে। রাজপথগুলো ফাঁকা, মার্কেটগুলো জনশুন্য! সব শান্ত। কোনো হৈচৈ নেই। 

এখানে দুবাইয়ের নাগরিকরা যেমন আইন মেনে চলেন তেমনিভাবে এখানে অবস্থানরত বাংলাদেশী প্রবাসীসহ নানা দেশের প্রবাসীরাও আইনকে শ্রদ্ধা করেন আর মেনে চলেন।

শুধুমাত্র এ দুবাইয়ের অধিবাসী বা বাসিন্দারা আইন মেনে চলেন তা নয় বরং সংযুক্ত আরব আমিরাতের প্রতিটি শহর বা প্রদেশের অধিবাসীরা এখানকার সকল আইন ও নিয়ম কানুনকে শ্রদ্ধা করেন আর মেনে চলেন।

উল্লেখ্য গত ২৬ মার্চ হতে আমিরাত জুড়ে চলছে রাত ৮টা হতে সকাল ৬ টা পর্যন্ত সীমিত লক ডাউন। উক্ত সময়ে জীবাণুমুক্তকরণ স্প্রে করা হয়।

সংযুক্ত আরব  আমিরাতে বুধবার (৮ এপ্রিল ) করোনায় আক্রান্ত ৩০০ জন, সুস্থ হয়েছেন ৫৩ জন, মারা গেছেন ১ জন। সর্বমোট আক্রান্তের সংখ্যা  ২৬৫৯ জন,সুস্হ ২৩৯ জন, মৃত ১২ জন। 

আক্রান্তের মধ্যে বাংলাদেশী রয়েছেন পঁচিশের বেশী। আর মৃত্যু হয়েছে বাংলাদেশী ৩ জনের।

মন্তব্য



সাতদিনের সেরা