kalerkantho

রবিবার । ২২ চৈত্র ১৪২৬। ৫ এপ্রিল ২০২০। ১০ শাবান ১৪৪১

ব্রাজিলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

কালের কণ্ঠ অনলাইন   

২৪ ফেব্রুয়ারি, ২০২০ ১৪:০৭ | পড়া যাবে ২ মিনিটে



ব্রাজিলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

ব্রাজিলে এবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দু’দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

এ বছরের ইউনেস্কো প্রতিপাদ্য ‘ল্যাঙ্গুয়েজ উইদাউট বর্ডার্স’- এর আলোকে এবারের অনুষ্ঠানের প্রথম পর্বে আন্তর্জাতিক সম্প্রদায়ের অংশগ্রহণ আরও সম্প্রসারিত করার লক্ষ্যে এবার ১২টি দেশের ১৫টি সাংস্কৃতিক উপস্থাপনায় সাজানো হয়েছিল ২০ ফেব্রুয়ারি সন্ধ্যার অনুষ্ঠান।

২০ ফেব্রুয়ারির অনুষ্ঠানে ব্রাজিলে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জুলফিকার রহমান তার স্বাগত বক্তব্যে ভাষাসংগ্রাম থেকে শুরু করে বাঙালির স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধুর নেতৃত্বে অপ্রতিরোধ্য বাঙালি জাতির বীরত্বগাঁথা তুলে ধরেন। তিনি বলেন, ভাষা একটি জাতিগোষ্ঠীর সাংস্কৃতিক বা জাতিগত পরিচয় বংশপরম্পরায় বয়ে নেওয়ার সবচেয়ে শক্তিশালী বাহন এবং পৃথিবীর সব জাতিগোষ্ঠীর সংস্কৃতি বাঁচিয়ে রাখার জন্য সবার ভাষা বাঁচিয়ে রাখা জরুরি।

ইউনেস্কো ও ব্রাজিল সরকারের প্রতিনিধিরা তাদের বক্তব্যে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্বের প্রতি আলোকপাত করে এ বিষয়ে কাজ করে যাওয়ার জন্য তাদের অঙ্গীকার ব্যক্ত করেন।

আয়োজনের দ্বিতীয় পর্বে প্রবাসী বাংলাদেশি ও দূতাবাস পরিবারের সদস্যদের সঙ্গে দূতাবাসে স্থাপিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। দূতাবাসে আয়োজিত এ অনুষ্ঠানে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণীগুলো পড়ে শোনানো হয়।

ইউনেস্কো ও ব্রাজিল সরকারের সংস্কৃতি ও শিক্ষা বিভাগ বাংলাদেশ দূতাবাসের এ উদ্যোগে সহযোগিতা করে।

মন্তব্য



সাতদিনের সেরা