kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

অ্যামাজনে শামীম আল আমিনের গল্পের বই 'দ্য ডিপ নাইট স্কাই'

কালের কণ্ঠ অনলাইন   

২১ জানুয়ারি, ২০১৯ ১১:২২ | পড়া যাবে ৩ মিনিটে



অ্যামাজনে শামীম আল আমিনের গল্পের বই 'দ্য ডিপ নাইট স্কাই'

খ্যাতিমান সাংবাদিক ও লেখক শামীম আল আমিনের গল্পের বই প্রকাশিত হয়েছে বিশ্ববিখ্যাত আমেরিকার অনলাইন সাইট অ্যামাজনে। মোট ১১টি গল্পের ইংরেজি অনুবাদ নিয়ে বইটি গত ১৬ জানুয়ারি প্রকাশিত হয়। বইটির নাম 'দ্য ডিপ নাইট স্কাই’। নিউ ইয়র্কের সাহিত্য এবং সংস্কৃতিচর্চার সংগঠন 'ঊনবাঙালে'র উদ্যোগে বইটি প্রকাশ করে অ্যামাজন। গল্পগুলোর অনুবাদ করেছেন সিদ্দিক মাহমুদুর রহমান এবং নুসরাত সুলতানা। বইটির প্রচ্ছদ করেছেন মেঘনা কাজী। আর আমেরিকায় মূল্য ধরা হয়েছে ১২ ডলার। বইটি এখন অর্ডার করা যাচ্ছে। যেসব দেশে অ্যামাজনের মাধ্যমে কেনাকাটার সুযোগ রয়েছে, সেসব দেশ থেকে বইটি কেনা যাবে।   

বইটিতে যে ১১টি গল্প রয়েছে সেগুলো জীবন বাস্তবতার কথা বলে। কয়েকটি গল্পে লেখক এমনভাবে আয়না ধরেছেন যে, তাতে সমাজ ব্যবস্থার অনেককিছুই প্রতিবিম্বিত হয়েছে। সেই সঙ্গে তিনি কখনো আশ্রয় নিয়েছেন নিছক কল্পনার। অদ্ভুত ঘটনার মধ্য দিয়ে সরল ভাষায় বর্ণনা করেছেন নিজের অনুভূতি। বইটির বেশিরভাগ গল্পই নেওয়া হয়েছে তার 'বাক্সবন্দী মানুষ' বইটি থেকে। প্রকাশ করেছিল অনন্যা প্রকাশনী। 

এরই মধ্যে শামীম আল আমিনের গল্প বিপুলভাবেই পাঠকপ্রিয়তা পেয়েছে। কেবল গল্প নয়, তিনি উপন্যাস, ভ্রমণ কাহিনি লিখেও সুনাম কুঁড়িয়েছেন। নিজের দায়িত্ব মনে করে লেখেন শিশুদের জন্যে। পেশায় দীর্ঘদিনের সাংবাদিক। ফলে তার লেখা গণমাধ্যম এবং সাংবাদিকতাবিষয়ক বইগুলো শিক্ষার্থী এবং নবীন সাংবাদিকদের কাছে প্রিয় হয়ে উঠেছে।

শামীম আল আমিন বাংলাদেশের টেলিভিশন সাংবাদিকতার ক্ষেত্রে অগ্রণী একজন। সংবাদপত্র, অনলাইন এবং রেডিওতেও কাজ করেছেন। তবে টেলিভিশন রিপোর্টিংয়ের পাশাপাশি তিনি বেশি পরিচিতি পেয়েছেন কয়েকটি জনপ্রিয় 'টক শো' সঞ্চালনা করে। বিশেষ করে 'একাত্তর জার্নাল' অনুষ্ঠানটি তাকে নিয়ে গেছে সাধারণ মানুষের খুব কাছাকাছি।

পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে। এমএসএস পরীক্ষায় হয়েছেন প্রথম শ্রেণিতে প্রথম। কেবল ভালো ছাত্রই নন, শিক্ষাজীবনে বিতর্কসহ বিভিন্ন সাংস্কৃতিক আন্দোলনে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন। অর্জন করেছেন কয়েকটি জাতীয়সহ গুরুত্বপূর্ণ নানা পুরস্কার।  

কাজের কারণে ঘুরে বেড়িয়েছেন দেশ-বিদেশ। বিশ্বজোড়া সংবাদ সংগ্রহ করেছেন গুরুত্বপূর্ণ নানা ঘটনার। বর্তমানে বসবাস করছেন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে। দেশটির সৌন্দর্যে মুগ্ধ তিনি। এখানকার অভিজ্ঞতা নিয়ে লিখছেন অনেক কিছুই। ২০১৯ সালের অমর একুশে বইমেলায় তাঁর তিনটি বই প্রকাশিত হতে যাচ্ছে। সময় প্রকাশনী থেকে সমকালীন আমেরিকার রাজনীতি নিয়ে 'গ্রিন কার্ড, ট্রাম্প কার্ড' আর অনিন্দ্য প্রকাশনী থেকে উপন্যাস 'আর আমাদের দেখা হবে না' এবং শিক্ষামূলক ভ্রমণ 'মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট ১' প্রকাশিত হতে যাচ্ছে।

শামীম আল আমিনের জন্ম ১৯৭৯ সালের ১ জানুয়ারি। ঢাকার শান্তিবাগে।

মন্তব্য



সাতদিনের সেরা