kalerkantho

বুধবার। ১৯ জুন ২০১৯। ৫ আষাঢ় ১৪২৬। ১৫ শাওয়াল ১৪৪০

চিত্রশিল্পী এম এ কাইয়ুম আর নেই

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



চিত্রশিল্পী এম এ কাইয়ুম আর নেই

শিল্পাচার্য জয়নুল আবেদিনের প্রিয় ছাত্র ও ঘনিষ্ঠ সহযোগী বিশিষ্ট চিত্রশিল্পী ও লোকসাহিত্য গবেষক এম এ কাইয়ুম আর নেই। গত বৃহস্পতিবার রাতে শ্বাসকষ্টজনিত অসুখের কারণে কিশোরগঞ্জ থেকে ঢাকায় হাসপাতালে আনার পথে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৮০ বছর। তিনি এক ছেলে, চার মেয়েসহ অসংখ্য আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

গতকাল শুক্রবার বাদ জুমা কিশোরগঞ্জের শহীদী মসজিদ প্রাঙ্গণে এম এ কাইয়ুমের জানাজা অনুষ্ঠিত হয়। পরে শোলাকিয়ার বাগে জান্নাত কবরস্থানে তাঁকে দাফন সম্পন্ন হয়। প্রচারবিমুখ এই কীর্তিমানের মৃত্যুতে কিশোরগঞ্জের সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। স্থানীয় জনপ্রতিনিধি ও বিশিষ্টজনরা তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

কিশোরগঞ্জ শহরের পুরাতন কোর্ট রোডের বাসিন্দা চিত্রশিল্পী এম এ কাইয়ুম শিক্ষাজীবন শেষে তৎকালীন পাকিস্তান কেন্দ্রীয় পরিবার পরিকল্পনা বিভাগে আর্টিস্ট হিসেবে কর্মজীবন শুরু করেন। স্বাধীনতার পর তিনি সোনারগাঁ লোকশিল্প জাদুঘর, রাজশাহীর বরেন্দ্র জাদুঘরের সিনিয়র ডিসপ্লে অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন। বাংলা একাডেমি থেকে প্রকাশিত অসংখ্য বইয়ের প্রচ্ছদ এঁকেছেন এই গুণী শিল্পী।

মন্তব্য



সাতদিনের সেরা