kalerkantho

সোমবার। ১৭ জুন ২০১৯। ৩ আষাঢ় ১৪২৬। ১৩ শাওয়াল ১৪৪০

উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

চার সেতু-ফ্লাইওভার ও চার আন্ডারপাস খুলছে আজ

যাত্রা শুরু করছে পঞ্চগড় এক্সপ্রেস

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



চার সেতু-ফ্লাইওভার ও চার আন্ডারপাস খুলছে আজ

আজ খুলছে ৮টি সেতু ফ্লাইওভার আন্ডারপাস : ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের কোনাবাড়ীতে ফ্লাইওভার প্রস্তুত। আজ উদ্বোধন। উত্তরবঙ্গের যাত্রীদের যাতায়াতে যানজটের কষ্ট অনেকটাই লাঘব হবে বলে সবার আশা। টাঙ্গাইলের মির্জাপুর বাইপাস এলাকায় আন্ডারপাসটিও প্রস্তুত। ছবি : কালের কণ্ঠ

ঈদ যাত্রা সামনে রেখে দেশের অন্যতম প্রধান দুই মহাসড়কে দুটি সেতু, দুটি ফ্লাইওভার ও চারটি আন্ডারপাস খুলে দেওয়া হচ্ছে। চালু হচ্ছে দেশের দীর্ঘতম রেলপথে নতুন একটি ট্রেন সার্ভিস। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এগুলোর উদ্বোধন করবেন আজ শনিবার। এর মধ্যে রয়েছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্বিতীয় গোমতী সেতু ও দ্বিতীয় মেঘনা সেতু, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে চন্দ্রা ও কোনাবাড়ীর ফ্লাইওভার এবং বিভিন্ন পয়েন্টে চারটি আন্ডারপাস। এ ছাড়া উদ্বোধন হচ্ছে ঢাকা-পঞ্চগড় রেল রুটে পঞ্চগড় এক্সপ্রেস।

দাউদকান্দি (কুমিল্লা) প্রতিনিধি জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কুমিল্লার দাউদকান্দিতে গোমতী নদীর ওপর নির্মিত দ্বিতীয় সেতু খুলে দেওয়া হচ্ছে আজ। একই দিনে উন্মুক্ত হচ্ছে মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা নদীর ওপর নির্মিত দ্বিতীয় সেতুও। এই মহাসড়কে চলাচলকারী যানবাহনের চালক ও যাত্রীদের প্রত্যাশা, এর মধ্য দিয়ে এই মহাসড়কে ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থাকার দুর্ভোগ থেকে মুক্তি মিলবে। আসন্ন ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হবে।

মির্জাপুর (টাঙ্গাইল) ও কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি জানান, আসন্ন ঈদে বাড়ি ফেরা মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের দুটি ফ্লাইওভার ও চারটি আন্ডারপাস যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হচ্ছে আজ। সকাল সাড়ে ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী এগুলোর উদ্বোধন করবেন বলে টাঙ্গাইল সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা গেছে।

ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক হয়ে উত্তরবঙ্গের ১৬টি জেলাসহ ২৬টি জেলার ৯০টি রুটের বিপুলসংখ্যক যানবাহন চলাচল করে। দেশের ব্যস্ততম এই মহাসড়ক দিয়ে যানবাহন চলাচল নির্বিঘ্ন করতে ২০১৩ সালে দুই লেনের এই মহাসড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্প হাতে নেয় সরকার। প্রকল্পে দুটি সার্ভিস লেন, ২৯টি নতুন ব্রিজ, চারটি ফ্লাইওভার ও ১৪টি আন্ডারপাস সংযুক্ত রয়েছে। মহাসড়কে ধেরুয়া এলাকার ফ্লাইওভার ও সেতুগুলোর কাজ শেষে গত বছর খুলে দেওয়া হয়।

পঞ্চগড় প্রতিনিধি জানান, আজ পঞ্চগড়-ঢাকা রেলপথে যুক্ত হচ্ছে স্বল্প বিরতির পঞ্চগড় এক্সপ্রেস। দেশের দীর্ঘতম রেল রুটে দ্রুতগতির আধুনিক সুবিধাসংবলিত এই ট্রেন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আজ সকালে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই মধ্যে উদ্বোধনসংক্রান্ত সব আয়োজন সম্পন্ন করেছে রেলপথ মন্ত্রণালয়। সজ্জিত করা হয়েছে নতুন ট্রেনটি। এ ছাড়া স্বাধীনতার আগে থেকে পরিচিত হয়ে ওঠা পঞ্চগড় রেলওয়ে স্টেশনের নামটি পরিবর্তন করে বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন নামকরণ করেছে রেল মন্ত্রণালয়।

রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক খন্দকার শহিদুল ইসলাম বলেন, ‘শনিবার (আজ) সকাল সাড়ে ১১টায় প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটির উদ্বোধন করবেন। এ প্রান্তে পঞ্চগড় রেলওয়ে স্টেশনে রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজনসহ রেল ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন। পরে রেলপথমন্ত্রী পঞ্চগড় এক্সপ্রেসে করেই ঢাকার উদ্দেশে রওনা হবেন।’

ঢাকা-পঞ্চগড় রেলপথে প্রথমবারের মতো দ্রুতগতির পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি ৫৯৩ কিলোমিটার পথ পাড়ি দেবে ১০ ঘণ্টায়। ট্রেনটি প্রতিদিন দুপুর ১২টা ১৫ মিনিটে পঞ্চগড় থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে গিয়ে রাত ১০টা ৩৫ মিনিটে ঢাকায় পৌঁছবে। আবার রাত ১২টা ১০ মিনিটে ঢাকা থেকে ছেড়ে পরদিন সকাল ১০টা ৪৫ মিনিটে এটি পঞ্চগড়ে পৌঁছবে। যাত্রাপথে ঠাকুরগাঁও, দিনাজপুর, পার্বতীপুর ও ঢাকা বিমানবন্দর স্টেশনে ট্রেনটি থামবে।

মন্তব্য



সাতদিনের সেরা