kalerkantho

সোমবার। ১৭ জুন ২০১৯। ৩ আষাঢ় ১৪২৬। ১৩ শাওয়াল ১৪৪০

সাগরে মাছ ধরা বন্ধ

জেলে পরিবারগুলো ৮৫ কেজি করে চাল পাচ্ছে

নিজস্ব প্রতিবেদক   

২৩ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সামুদ্রিক ডিমওয়ালা মাছের প্রজননকালে নিরাপদ পরিবেশ সৃষ্টির লক্ষ্যে উপকূলীয় এলাকায় ৬৫ দিন মাছ ধরা নিষিদ্ধ করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। মাছ ধরা বন্ধ থাকার এই সময়টাতে জেলে পরিবারগুলো যাতে খাদ্য সংকটে না পড়ে সে জন্য প্রতি মাসে একেকটি পরিবারকে এক মণ করে চাল সহযোগিতা দেবে সরকার। এবারই প্রথম এমন সাহায্য পাচ্ছে উপকূলীয় জেলেরা। উল্লিখিত হিসাবে একেকটি জেলে পরিবার ৬৫ দিনে ৮৫ কেজির কিছু বেশি চাল পাবে।

মৎস ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু গতকাল বুধবার মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। তিনি বলেন, বাজেট কাছাকাছি চলে আসায় জেলেদের জন্য কোনো প্রণোদনার ব্যবস্থা রাখা যাবে কি না, তা নিয়ে সংশয় তৈরি হয়েছিল। প্রধানমন্ত্রীকে বিষয়টি জানানোর সঙ্গে সঙ্গে তিনি অর্থ মন্ত্রণালয়কে জেলেদের জন্য দ্রুত পর্যাপ্ত সহযোগিতা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন।

আশরাফ আলী খান বলেন, উপকূলীয় ১২টি জেলার ৪২ উপজেলার চার লাখ ১৪ হাজার ৭৮৪টি জেলে পরিবারের মাছ ধরা ছাড়া বিকল্প আয়ের উৎস না থাকায় এবারই প্রথম নিষিদ্ধকালীন ৬৫ দিনের জন্য ভিজিএফ কর্মসূচির আওতায় পরিবারপ্রতি মাসিক ৪০ কেজি করে মোট ৩৬ হাজার টন চাল সহায়তা দেওয়া হচ্ছে।

মন্তব্য



সাতদিনের সেরা