kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

সুখী থাকতে যা করবেন

২২ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সুখী থাকতে যা করবেন

হাসুন : বন্ধু বা পরিবারের সদস্যদের সঙ্গে আড্ডা দেওয়ার সময় প্রাণ খুলে হাসুন। কারণ বেশি করে হাসলে মানব মস্তিষ্ক থেকে ডোপামিন নামক এক ধরনের পদার্থ বের হয়ে যায়। আর এটিই আপনাকে সুখী হতে সাহায্য করবে।

ব্যায়াম করুন : প্রতিদিন হালকা ব্যায়াম করুন। নিয়মিত ব্যায়াম মানসিক চাপ, উদ্বেগ ও বিষণ্নতা কমাতে সাহায্য করতে পারে। এর ফলে বাড়বে আত্মবিশ্বাস।

পর্যাপ্ত ঘুমান : সারা দিনের কাজ ভালোভাবে শেষ করতে পর্যাপ্ত ঘুম অতি গুরুত্বপূর্ণ। সুস্বাস্থ্য, মস্তিষ্কের কাজের ক্ষমতা বৃদ্ধি ও মানসিক সুস্থতার জন্য পর্যাপ্ত ঘুম অপরিহার্য।

খাবারে মনোযোগ দিন : খাবারের উপকারী উপাদানগুলো আপনার জন্য স্বাস্থ্যকর হয়ে উঠতে পারে। খাদ্য আপনার সামগ্রিক মনের অবস্থার ওপরও প্রভাব ফেলতে পারে। যেমন—মাংস, মটরশুঁটি, দুগ্ধজাত খবারগুলো ডোপামাইন ও নর্পাইনফ্রাইন নিঃসরণ করে, যা শক্তি বাড়াতে পারে।

কৃতজ্ঞতা জানান : শুধু কৃতজ্ঞতা প্রকাশ করেই আপনার মস্তিষ্ককে চাঙ্গা রাখতে পারেন। সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে, কৃতজ্ঞতা অনুশীলন করা সুখ অনুভূতির ওপর উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে।

গল্প করুন : ঘনিষ্ঠ বন্ধু বা পরিবারের সদস্যদের সঙ্গে গল্প করে কিছু সময় কাটাতে পারেন। গল্প করলে আপনি সহজে কষ্ট বা সমস্যাগুলো তাদের সঙ্গে শেয়ার করতে পারবেন। আর তা পারলে অনেকটা চাপমুক্ত হতে পারবেন।

হেলথ লাইন অবলম্বনে শরীফ উল্লাহ

মন্তব্য



সাতদিনের সেরা