kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

‘দাদাভাই’য়ের ২৮তম মৃত্যুবার্ষিকী আজ

শিবচর (মাদারীপুর) প্রতিনিধি   

১৯ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাবেক সংসদ সদস্য ও বিশিষ্ট সমাজসেবক ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদাভাই)-এর ২৮তম মৃত্যুবার্ষিকী আজ রবিবার। ১৯৯১ সালের ১৯ মে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

এ উপলক্ষে তাঁর গ্রামের বাড়ি শিবচরে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। গতকাল শনিবার উপজেলা আওয়ামী লীগ দোয়া ও ইফতার মাহফিলের আয়োজন করে। আজ উপজেলার দত্তপাড়া জামে মসজিদে বাদ আসর মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। তাঁর বড় ছেলে জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, ছোট ছেলে ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য নিক্সন চৌধুরী ও পরিবারের অন্য সদস্যরা তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনায় দেশবাসীর দোয়া চেয়েছেন। 

ইলিয়াস আহমেদ চৌধুরী দাদাভাই ১৯৩৪ সালের ১৫ আগস্ট শিবচরে জন্মগ্রহণ করেন। তাঁর মা চৌধুরী ফাতেমা বেগম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় বোন। ১৯৬৬ সালের ছয় দফা আন্দোলন, ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানে তাঁর সক্রিয় অংশগ্রহণ ছিল। ১৯৭০ সালের নির্বাচনে তিনি প্রাদেশিক পরিষদের সদস্য হিসেবে নির্বাচিত হন। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন তিনি।

দাদাভাই ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন মাদারীপুর থেকে। ১৯৭৫-পরবর্তী সময়ে আওয়ামী লীগ পুনর্গঠনসহ বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি।

মন্তব্য



সাতদিনের সেরা