kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

শিগগিরই কক্সবাজারে আসছে আসিয়ান প্রতিনিধিদল

চাহিদা মূল্যায়নই লক্ষ্য

কূটনেতিক প্রতিবেদক   

১৯ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



দক্ষিণপূর্ব এশীয় দেশগুলোর জোট আসিয়ানের একটি প্রতিনিধিদল শিগগিরই কক্সবাজার ও মিয়ানমারের রাখাইন সফর করবে। রোহিঙ্গা সংকট মোকাবেলায় সমন্বিত চাহিদা মূল্যায়নবিষয়ক একটি প্রতিবেদন তৈরি করাই এই সফরের লক্ষ্য। ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনে মারসুদি গত শুক্রবার জাকার্তায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের নেতৃত্বে একটি প্রতিনিধিদলকে এ কথা জানান। পররাষ্ট্র প্রতিমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসনে সম্প্রতি নেপিডোতে অনুষ্ঠিত বাংলাদেশ-মিয়ানমার যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক সম্পর্কে ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ‘দক্ষিণ ও দক্ষিণপূর্ব সহযোগিতা’ শীর্ষক একটি উদ্যোগে ইন্দোনেশিয়ার সহযোগিতা চাইতে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধিদল জাকার্তায় ইন্দোনেশীয় পররাষ্ট্রমন্ত্রী রেতনে মারসুদির সঙ্গে সাক্ষাৎ করেন। এটি আঞ্চলিক অর্থনৈতিক কর্মকাণ্ড সুসংহত করতে ইসলামী সহযোগিতা সংস্থা ওআইসির পাঁচ সদস্য বাংলাদেশ, ব্রুনেই, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও মালদ্বীপের বেসরকারি খাতের ও ট্র্যাক-টু পর্যায়ের একটি ফোরাম।

বাংলাদেশ ওই ফোরাম গঠনের উদ্যোগ নিয়েছে এবং আগামী মাসের শেষ দিকে ঢাকায় ওই ফোরামের একটি সম্মেলন আয়োজনের প্রস্তুতি নিচ্ছে। সদস্য পাঁচ দেশের পররাষ্ট্রমন্ত্রীরা ছাড়াও সরকারি ও বেসরকারি খাতের অংশীদাররা ওই সম্মেলনে অংশ নেবেন বলে ঢাকা আশা করছে।

 

মন্তব্য



সাতদিনের সেরা