kalerkantho

রবিবার। ১৬ জুন ২০১৯। ২ আষাঢ় ১৪২৬। ১২ শাওয়াল ১৪৪০

প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চান বিসিএসের নিয়োগবঞ্চিত চিকিৎসকরা

নিজস্ব প্রতিবেদক   

১৯ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



৩৯তম বিশেষ বিসিএসে উত্তীর্ণ হয়েও সরকারি চাকরিতে নিয়োগবঞ্চিত আছেন প্রায় সাড়ে তিন হাজার চিকিৎসক। বিভিন্ন পর্যায়ে ধরনা দিয়ে এবং বিভিন্ন কর্মসূচি পালন করেও পদ না থাকার অজুহাতে নিয়োগ পাচ্ছেন না তাঁরা।

গতকাল শনিবার নিয়োগবঞ্চিত এই নন-ক্যাডার চিকিৎসকরা জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ করেন। সেখানে তাঁদের ক্যাডারভুক্ত করে সরকারি চিকিৎসক হিসেবে নিয়োগ দেওয়ার ব্যবস্থা করার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হয়।

কর্মসূচিতে অংশ নেওয়া চিকিৎসকরা জানান, দুই বছর আগেই সারা দেশে ১০ হাজার চিকিৎসক নিয়োগের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে নানাভাবে উদ্যোগ নেওয়া হয়। একপর্যায়ে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ দিতে ৩৯তম বিশেষ বিসিএস পরীক্ষার আয়োজন করে। মোট ৩৮ হাজার চিকিৎসক ওই পরীক্ষায় অংশ নেন। তাঁদের মধ্য থেকে আট হাজার ৩৬০ জন লিখিত ও মৌখিক পরীক্ষায় পাস করলেও সম্প্রতি ফল প্রকাশের পর দেখা যায় মাত্র চার হাজার ৭৯২ জনের নিয়োগ তালিকা দেওয়া হয়েছে। ফলে বাকিরা নন-ক্যাডার হিসেবে রয়ে গেছেন, যা দুর্ভাগ্যজনক।

নিয়োগবঞ্চিত চিকিৎসকরা বলেন, ‘দেশে সরকারি চিকিৎসকের সংকট দীর্ঘদিনের। আবার মেডিক্যাল কলেজগুলোতে পর্যাপ্ত শিক্ষকের অভাবে ঠিকমতো পড়াশোনা হচ্ছে না। এর পরও কেন পদ নেই—তা আমাদের বোধগম্য নয়।’

আন্দোলনকারীরা জানান, তাঁদের দাবি আদায়ে গণস্বাক্ষরসহ প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেওয়া হবে। এ ছাড়া আজ রবিবার আবারও জাতীয় প্রেস ক্লাবে মানববন্ধন করা হবে।

এদিকে গতকাল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে সম্প্রতি নিয়োগ পরীক্ষায় অংশ নিয়ে নিয়োগ না পাওয়া একদল চিকিৎসক জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করেছেন। সংবাদ সম্মেলনে ওই নিয়োগে নানা ধরনের অনিয়মের অভিযোগ করেন তাঁরা।

 

মন্তব্য



সাতদিনের সেরা