kalerkantho

সোমবার। ২৭ মে ২০১৯। ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬। ২১ রমজান ১৪৪০

ফোনের টাওয়ারে তেজস্ক্রিয়তা

মাত্রা নির্ধারণে সমীক্ষার নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদক   

২৬ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



স্কুল-কলেজসহ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান, আদালত, কারাগার, খেলার মাঠ, জনসমাগমস্থলে বসানো মোবাইল ফোন কম্পানির টাওয়ার থেকে নিঃসৃত তেজস্ক্রিয়তার মাত্রা, এর জনস্বাস্থ্য ও পরিবেশগত ক্ষতি ও ঝুঁকি নির্ণয় এবং সেখান থেকে টাওয়ার অপসারণের জন্য একটি সমীক্ষা চালাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ সমীক্ষার প্রতিবেদন চার মাসের মধ্যে আদালতে দাখিল করতে বিটিআরসিকে নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে বিদেশ থেকে আমদানি করা মোবাইল ফোন সেটের রেডিয়েশন-বিষয়ক এসএআর মান নির্ণয় করে তা প্রতিটি ফোন সেটে প্রদর্শন করা যায় কি না সে জন্যও সমীক্ষা চালাতে বলা হয়েছে।

বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ গতকাল বৃহস্পতিবার এক রায়ে এ নির্দেশ দেন। আদালত মোট ১১ দফা নির্দেশনা দেন। এই নির্দেশনার আলোকেই সমীক্ষা চালাতে বলা হয়েছে।

পরিবেশবাদী ও মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে এই আদেশ দেওয়া হয়।

১১ দফা নির্দেশনার মধ্যে মোবাইল টাওয়ারের বিকিরণ মাত্রা নির্ধারিত মাত্রার চেয়ে ১/১০ ভাগ করা; মোবাইল টাওয়ার বাসার ছাদ, স্কুল-কলেজ, হাসপাতাল, ক্লিনিক, কারাগার, খেলার মাঠ, জনবসতিপূর্ণ এলাকা, হেরিটেজ ও প্রত্নতাত্ত্বিক এলাকাসহ ইত্যাদি স্থানে না বসানো এবং যেগুলো বসানো হয়েছে তা অপসারণ করার কথা বলা হয়েছে।

মন্তব্য