kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

কালের কণ্ঠে সংবাদের জের

ঈশ্বরদীতে অবৈধ ইটভাটা উচ্ছেদ শুরু

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি   

২৬ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পাবনার ঈশ্বরদীর লক্ষ্মীকুণ্ডা ইউনিয়নে অবৈধ ইটভাটা উচ্ছেদে অভিযান শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে পাবনা জেলা প্রশাসনের সহযোগিতায় পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তানজিম আহমেদ এ অভিযানে নেতৃত্ব দেন। এ সময় গুঁড়িয়ে দেওয়া হয় এসআরবি, বিআরবি, আদর্শ ব্রিকস ও মালিথা ব্রিকস ইটভাটা। একই সঙ্গে চার ইটভাটার মালিকের কাছ থেকে পাঁচ লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

সম্প্রতি দৈনিক কালের কণ্ঠে ‘এক ইউনিয়নে ৫৬ ইটভাটা’, ইটভাটাগুলোতে কয়লার পরিবর্তে পুড়ছে কাঠ’ ও ‘ঈশ্বরদীতে ভাটায় পুড়ছে কাঠ’ শিরোনামে একাধিক প্রতিবেদন প্রকাশিত হয়। এরপর গতকাল ওই অভিযান পরিচালনা করা হলো।

নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তানজিম আহমেদ বলেন, ওই এলাকায় পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের নিয়মনীতি না মেনে অবৈধভাবে ইটভাটা স্থাপন করা হয়েছে। কয়লার পরিবর্তে কাঠ পোড়ানো হচ্ছে। এ কারণে ইটভাটাগুলো গুঁড়িয়ে দেওয়া হচ্ছে। ধারাবাহিকভাবে অবৈধভাবে গড়ে ওঠা এই ইটভাটাগুলো উচ্ছেদ করা হবে।

বিকেলে অভিযানে নেতৃত্ব দেন পাবনার সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট খোন্দকার মাহমুদুল হাসান। তিনি কালের কণ্ঠকে বলেন, প্রথম দিনে প্রয়োজনীয় যন্ত্রপাতি না থাকায় বিকেল পর্যন্ত চারটি ইটভাটা গুঁড়িয়ে দেওয়া হয়েছে। এই প্রক্রিয়ায় অবৈধ সব ইটভাটা উচ্ছেদ হবে।

মন্তব্য